ইচ্ছা করে বর্বরতার কালো মেঘে ঢাকা সমাজ টার বুকটা চিরে,
যদি আনতে পারতাম সু-সভ্যতার সুবাসিত পুষ্পবৃষ্টি !


ইচ্ছা করে অজ্ঞানতার উশর মরু-সমাজ টার বুকে
যদি আনতে পারতাম মানবিকতার শ্যামল কানন !


ইচ্ছা করে মমত্ব-হীন অসাড় পৃথিবীর বুকে
যদি আনতে পারতাম সৌভাতৃত্ব আর সৌদার্য্য !  


ইচ্ছা করে জঞ্জালে ভরা  অসত্য এর ঢিলা-চাপা
সমাজ টার বুকে যদি আনতে পারতাম
অনাবিল নির্মল পাপ-হীন আত্মা !


ইচ্ছা করে লিঙ্গ-বৈষম্যর নোংরা চিন্তার পরাকাষ্ঠা
পীত জ্বরে জর্জরিত সমাজ টার বুক টাকে
ফালা ফালা করে যদি আনতে পারতাম
নারী পুরুষ সমতার শিক্ষা !


ইচ্ছা করে ঠিক সেই দিন, দু-চোখ এক করে
এই সমাজ টার বুক থেকে চির বিদায় চাইতাম
হিম শীতল চিতার বুকে চির শান্তির স্বস্তিতে !!!