ইচ্ছা করে পরান টারে শক্ত বেঁধে রাখি,
বোঝে না সে অবুঝ এ মন
পালায় পরান পাখি।


যতই তুমি বাঁধো এ মন
নিষেধের কারাগারে
তোমার লাগি ছুটবে
এ মন মোরগ ডাকা ভোরে।


গায়ের বসন ঠিক থাকবে না মোর
তোমায় পাবার তরে,
দিক বিদিক সবই শূন্য
তোমার মোহের ঘোরে।


উষ্ণ হাওয়ার পলকা দোলায়
তোমায় খুঁজতে চাওয়া,
তুমি ছাড়া এই ভুবনে
নেই কো কিছু পাওয়া।


সেঁতার বাঁধা গানের সুরে
মনের বীণা বাজে,
তোমায় ছাড়া গোল্লা জীবন
ব্যর্থ বিফল কাজে।
          
বাঁশীর সুরে মাতাল যেমন
গোষ্ঠের শ্রীমতী রাধা রায়,
তোমার মোহন সুরের ডাকে
আজ, ঠিক কি থাকা যায়?


জ্যোৎস্না ভরা মায়ার রাতে
থাকবো আমি তোমার সাথে
নিষ্পলকে দাড়িয়ে থেকে
গাঁথবো মালা মনের ফুলে
দিব্যি দেব তোমার তরে
যদি ভুলে যাও খেলার ছলে?


যাবো দুজন অচিন পুরে
মেঘের ভেলায় চুপটি করে,
মাখবো যে রং প্রেম পরশে
স্বপ্ন মনের জোশের বশে,
থাকবে তুমি আমার পাসে।


নাই বা হল বাসর যাপন
জীবন মোহনায়,
তোমার প্রেমে হাবু ডুবু
প্রেম যমুনায়।