শহরের ভাঙ্গা লেনের  কানা গলির গায়ে
ধূসর শব্দের কোলাহলে সেদিন ম ম করছিল
অসংখ্য অস্থির লোক গুলো, তাদের ফুকার নিজেরাই
শুনতে পারছিলো না তখন।


ত্রিমাত্রিক এই লোকারণ্যে এই জায়গা টুকুই যে ছিল
তাদের মাথা গুঁজে থাকার একরত্তি আশ্রয়,
আজ সব জ্বলে পুড়ে ছারখার।


অদৃষ্টের বরাত জোর আজ অট্টহাসিতে উল্লসিত
যা কস্মিন কালেও ছিল না ওদের ধরা ছোঁওয়ার নাগালে
আগুনের তপ্ত জ্বালায় আগুন রাঙ্গা আকাশে
নিটোল চাঁদ চুপটি মেরে চেয়ে দেখে হাঘরে হাভাতে দের হুড়োহুড়ি.
শরীরের চঞ্চলতা অসাড় মনটার মরণ কূপে হাতছানি দেয়
নিবিড় অন্ধকারের মতো।


কাল শহরের ত্রিমাত্রিক বস্তিতে আসবে ঝুলি বোঝাই শোক,
আর নিস্তব্ধ লোক গুলি ছাইয়ের মাটি মুখে চেপে
কান্নায় ভেজাবে বালিশ।।