আর একটু বিষ বেশী ঢাললে কি বা ক্ষতি হতো?
তোমার বিষের জ্বালায় নীল হয়ে গেছে
আমার ডৌলি মুখখানি, আমার স্থান, কাল ,অন্তরীক্ষ,
বক্ষ আর সমস্ত দেহ খানি।


তুমি বলবে কি এমন সে বিষ ?
সাম্প্রদায়িকতা, জাত-পাত,রাজনীতি আর ধর্মের গোঁড়ামির বিষাক্ত ছোবলে
আগে থেকেই তো নীল ছিল তোমার শিরা,উপশিরা,ধমনী, রক্তজালিকা,
তোমার হিস হিস শব্দে আর ফণার উলট পুরাণ নাচনে জগঝম্পের
অনুরণন লেগে ছিল মৃত্যু উপত্যকায়,
তবে কেন আজ বিষের বিষোদাগার?


তীব্র বিষের জ্বালায় অপেক্ষারত মহা বিষের
যাতে বিষে বিষে রোখা যায় সমাজের অবক্ষয়
বিষ নালীর তীব্র সংঘাতে ডুবে যাওয়া মরণ পথ যাত্রী
অপেক্ষারত আজ কাল বিষের শেষ ছোবলের আশায়
হয়তো বা একদিন সব শেষে উঠবে নতুন সূর্য ।।