যদি ডাউন পেমেন্ট করতে পারতাম
পৃথিবীর কাছ থেকে ধার নেওয়া রাশি রাশি লোণ,
সুদ তো দুরস্ত, আসল চোকানোতেও আমি লবডঙ্কা ।


ফেরত এর নামে, পঙ্কিল মাটিতে বুনেছি নিরাশার রক্ত গোলাপ
কালকূটে ভরিয়ে দিয়েছি জল, ওজনে বিষিয়েছি মলয় বাতাস
রক্তের শোণিত ধারায়, নির্মাণ করেছি রক্ত নদী
স্তব্ধ করেছি, মিঠি রোদের আনাগোনা,
উড়িয়ে দিয়েছি, অজ্ঞানতার ধূলি-ঝড়
জঞ্জালে ভরিয়ে দিয়েছি, সৃষ্টির ভবিষ্যৎ
চোখ বুজে দেখি না, আজ সবুজের স্বপ্ন।


বিবেকের আয়নাতে, নিজের ছায়া-মৃত্যু দেখে
লজ্জিত হয় সমস্ত তনমন, আবারও যে চাইতেই হবে,
একটা পারসোনাল লোণ,৬ X ৪ এর চিতা
দরাজ দুনিয়া, তখনো ফিরাবে না আমায় শূন্য হাতে।