তোমার এক বিঘত লম্বা আতশ উত্তল ললাটের
বরাতজোর হিংসে করার মত!
বহু যোজন দূরের গ্রহ, তারা,নক্ষত্রপুঞ্জ
নিয়ন্ত্রণ করে তোমার চলা।
আর আণবিক ব্যবধানে থেকেও
তুমি প্রভাবিত হও না আমাতে।
তোমার পলাশ রাঙ্গা ঠোটের ঠাট-বাট কি অসম্ভব অস্থির!
তোমার চূর্নচুল বিচূর্ণ করা দম্ভের ঝিল মিল আত্মগরিমা
আমায় পুড়িয়ে দেয় বিরহের অন্তরজ্বলায়;
কি অসহ্য জ্বালাময়ী তেজ তার!
বাগবিতণ্ডা হলে, তোমার জয় নিশ্চিত।
ঠিক হলে তো তুমি জিততেই,আর অন্যথায় অশ্রু নদী,
সময়ের ঘড়ি রাত্রিকে শেষ চুম্বনের আগ পর্যন্ত,
তুমি নির্বিকার তোমার কান্নাতে,
আর তাতেই আমার সবচেয়ে বড় পরাজয়।
তোমার সাথে বাঁধতে চাই আমার প্রাণ প্রেমের বাঁধনে,
আর তুমি তার নাম দিয়েছ সম্পর্ক,
আমার প্রেম তৃষ্ণা পাষাণের হৃদয়ে দাগ কাটলেও,
তোমার কাছে তা নিছক চাওয়া পাওয়ার গল্প।
কি অসম্ভব গগন চুম্বী তোমার দম্ভ!
তোমার শরীরে হাত রাখার স্পর্ধা আমার কোথায়?