আহা! কি ভয়ানক লজ্জা!
এই শহরেরে ZIP টা যে খোলা।
কোথায় লুকবে এ লজ্জা?
পাশবিক দানব বৃত্তির লজ্জা,
অসভ্য আদিমতার লজ্জা,
শহরের সমস্ত ফুটপাত জুড়ে
শুয়ে থাকা ন্যাংটো শিশুদের লজ্জা,
জলে, স্থলে, অন্তরীক্ষে কোথায় লুকবে এ লজ্জা?
শরীরের তারে তারে থরে থরে লুকানো লজ্জা,
ছায়ের মাটি মেখে ত্রস্ত ফুটপাত অলি গলি,
পাকস্থলী হয়ে ঘুরপাক খাচ্ছে লাট্টুর মতো,
স্থিতি-জাড্য হারিয়ে গেছে তার।
আহা!কতটা খোলা এ লজ্জা?