আকাশপটে ভিড়েছে আজ থোকা থোকা মেঘ পুঞ্জ,
বানভাসি উল্লাসে মত্ত ওরা, আজ যে চড়ুইভাতি।
কাজল নয়নে আপ্লুত মেঘমালা মেলেছে নীল ডানা,
রৌদ্র মাখার সুখে।
সম্পৃক্ত রৌদ্র স্নানে বিভোর হয়ে প্রতীক্ষারত বৃষ্টি চুম্বনে।
বৃষ্টি পায়ে পায়ে আজ গাইছে জীবন মুখী গান।


মেঘের কোলে বিদ্যুৎ তরঙ্গ আলোর রোশনয়,
সাজিয়ে তুলেছে চড়ুই ভাতির আসর।
আসবে চপল চাঁদ যামিনীকে নিয়ে সাথে,
উপঢৌকন হাসিতে মোড়া জ্যোৎস্না দেবে ঢেলে।
আর সারা শরীরে জ্যোৎস্নার আবেশ মেখে,মত্ত মেঘেরা
ব্যস্ত থাকবে ডিস্কও নাচে।
গুরু গম্ভীর গর্জনে হবে চড়ুইভাতির ফিতে কাটা,
সাক্ষী রবে এই চাঁদ আর তার যামিনী,
আজ যে চড়ুই ভাতি।