স্বপ্ন দেখতে খুব ভালবাসতাম, শৈশবের সেই দিন গুলি,
মায়ের আঁচলে মাথা গুঁজে এক মনে শুনে যেতাম
হলুদ টিয়া,পক্ষীরাজের ঘোড়া, ব্যাঙ্গমা,ব্যাঙ্গমি
আর রাজকন্যার গল্প।
রাজকন্যার পায়ের নূপুরেরে শিঞ্জন শুনতে শুনতে কখন
যে পাড়ি দিতাম ঘুম পরির রাজ্যে ,
তা আর বুঝে ওঠা হল না কোনও দিন।
সেই রাজকন্যা, রাজ্যপাঠ আর নীল তোতা কেমন সে সব
নিজের আপন কল্পনায়, ইচ্ছে ডানায় ভেসে যেতাম
মেঘের কোলে আর সমুদ্র তটে বালুকাবেলায়
গুনে যেতাম নীল সাগরের ঢেউ।


এর পর সন্ধ্যায় পিদিমের আলোয়,
শঙ্খ আর মঙ্গল ঘণ্টার আরতিতে একমনে বসে থাকতাম
বাবার পথ পানে চেয়ে।
ঘর্মাক্ত ক্লান্ত শরীরে বাবা যখন ফিরতেন
তখন বাঁধ ভাঙ্গা আবদারে, ঝাঁপিয়ে পরতাম তার
পরিশ্রান্ত দেহ টার উপর ঘোড়া ঘোড়া খেলার জন্যে।
বাবা র না বলা ইচ্ছে টা বুঝতে চাই নি কখনো।


আজ বুঝি সেই দিন গুলির মানে, সেই না বলা কঠিন সত্য টা।
ঘর্মাক্ত গায়ে যখন অফিস থেকে ফিরি
আর আমার  ছোট্ট ছেলেটা দু হাতে আঁশটে পিষ্টে চেপে ধরে,
বলে "তোমায় চ্যাপ্টা রুটি বানাবো এখন"।।