আমার নানা রঙ এর গোড়িম দিন গুলি
আবার ফিরে দেখা হলুদ বসন্ত পেতাম যদি!!
জীবনের ঘুমঘোরে পড়ন্ত জড়াত্মা আজ ও
খুঁজে পেতে চায় সেই অদ্ভুত সুরের টিপ্পনী।


সেই এক দিন এক কাকভোরে, ধূলিধূসর কুয়াশাছন্ন চারিদিক।
নিস্তব্ধ নীরবতায় নিদ্রাছন্ন মগ্নতায় বিছানায় শুয়ে ছিলাম তখন ও।
হঠাৎ ভেসে এলো সুশাণিত স্বরভঙ্গি,
কানের ভিতর দিয়ে মরমে ছুঁয়ে ছিল সে সুর,
দেহের অস্থিরতায় ঘুম জড়ানো চোখে খিড়কি দিয়ে দেখেছিলাম,
এক ভৈক্ষাশী বিধবা বোষ্টমি, তার একতারা হাতে গাইছিলেন
কি অদ্ভুত অজানা সুর!!
বুঝতে পারে নি তার মানে, শুধু নিনির্মেশ নয়নে অবাক হয়ে
শুনেছিলাম তার গান,তার সুরেলা কণ্ঠের তীব্রতা হৃদয় বীণা র তারে,
ঝংঝিত হয়েছিল অগ্নিবীণার সুর ঝংকারের তালে।


ভবভাবের ভবপারের সেই সংগীত এর গহীন টিপ্পনী,
খুঁজে চলেছি এখনো মনের চোখ দিয়ে আর,
ফিরে পেতে চাই সেই ভালো লাগা আমার শৈশবের সকাল।