(** আমার প্রিয় বন্ধুরা,
আগামী তিন দিন তোমাদের সাথে কথা হয়তো বলতে পারবো না।আমি আমার গ্রামের বাড়িতে যাচ্ছি, আমার পুরানো দিন গুলির সাথে খেলা করতে।বিলেত থেকে ফিরে এই প্রথম যাচ্ছি বাড়ি, তাই ওখানে সবার সাথে একটু বেশী করে সময় কাটাতে চাই।তবে আমার এক বন্ধুকে বলেছি এই তিন দিন আমার কবিতা আপলোড করার জন্যে।আমার পাতায় এসো কিন্তু।আমি ফিরে এসে তোমাদের সঙ্গে আবার কথা বলব।
আর আজকের শুভ দিনে একটা আপামর জনতার স্বাধীনতার রঙ্গিন স্বপ্ন পূরণের কামনা করি।
আনন্দে কাটুক এই শুভ দিন টি, " সুখী স্বাধীনতা দিবস"
**)


*************
আমি ৬*৭ এর
              নোনা দেওয়ালের কফিনে মোড়া
              জ্যান্ত লাশ,
              আমার নিবিড় স্বপ্নময় ভাবনারা
              বোকা বাক্সে বন্দী -
              মগজ থেকে শরীরের তার বেয়ে বেয়ে
              স্যাঁত স্যেঁতে  মেঝে টাকে
              স্পর্শ করে ঘোরা ঘুরি করে
              ধুমসো কালো নিস্তব্ধ ঘরটা তে।
              দেওয়াল ভেদ করে বেড়িয়ে
              পরতেই কি ভয়ানক জিজ্ঞাসা -
              যদি গলা চেপে ধরে একশো কোটির
              কালো হাত।


আমি চিৎকার করে গলা ফাটাই
            কিন্তু নিজের আওয়াজ নিজেই
            শুনতে পাই না কখনো।
            আমি চাই শহীদের বেদীতে
            শান্তির ফুল ফোটাতে,
            আমি হা হা কার করি
            অভাবের ঘনত্ব কমাতে,  
            আমি স্বাধীনতা চাই
            শিক্ষার জন জাগরণে,
            আমি মুক্তি চাই
            মুক্ত চিন্তা বপনে।


আমার শত কণ্ঠের আর্তনাদ,
            আমার প্রতিবাদের ভাষা
            বোকা বাক্সে বন্দী।


এমনি করে নীরব শুধু,
            মানুষ সবাই লাশ
            নব চেতনা আসবে কি ভাবে
            বন্দী গোটা সমাজ।    
            প্রতিবাদের ভাষা কেড়ে নেয় শাসক
            গণতন্ত্র এর টুটি চেপে,
            তবে পরিবর্তন আসবে নিশ্চয়
            সত্যের কাঁধে চেপে।
            বোকা কফিনে বন্দী থেকো না,
            জাগ্রত জনতা,
            জাগো,জাগাও
            বুঝে নাও আজ নিজের স্বাধীনতা।