সমুদ্রের নোনা বালিতে আজ গুরু শিক্ষার চাষ,
ধর তক্তা মার পেরেক "বর্ণ পরিচয়",
' অ ',' আ ', ' ক ' ,' খ ' এর সাথে
' A ',' B ', ' C ' ,' D ' মিশে খিচুড়ি,
ঝালে , ঝোলে , অম্বলে পাঁকে না সে কিছুতেই,
পুরো ঘেঁটে 'ঘ'।


সহজ পাঠ ' হ য র ল ব '
কুমোর পাড়ার গরুর গাড়ি রাস্তা পার হয় পায়ে হেঁটে,
শিল্প নয় ত কৃষি পাঠ নেই তাতে।
আছে বুদ্ধজীবী আর বুদ্ধিজীবী দের কথা।


কমন ম্যাথ আজ কথার ভোঁ কাট্টা,
পাটীগণিত যোগ-বিয়োগ, এক এর পীঠে বহু শূন্য,
জ্যামিতি কিংবা পরিমিতি ভুলের আয়ত ক্ষেত্র।


শিক্ষার ভেজ আইটেম মোটা মোটা বই এর
পাপড়ি চাট, খা খা বলেও গেলানো যায় না।
মগজের ভূগোল, পরিবর্তনের গোলকে হড়কে গিয়ে
বিয়ে বাড়ির বাসি ভাত খায়।