ঠিক মত সাজাতে পারলে একটা খুন ও দেশপ্রেম হয়ে ওঠে
যুবতি শরীরের সাজানো সখের ঘর ছুঁয়ে ছুঁয়ে কাঠঠোকরার
                                      রক্তাক্ত ঠোটনামা মেতে ওঠে চুম্বন প্রয়াসে
অথচ বেদুইন ভালোবাসার
                           শেকল হীনতা বাউল ভেবে বসি।


বাউলের ঘর আছে পৃথিবীর প্রতিটি পরিচয়পত্র হীনতায়
                                            যাকে বন্ধন হীন ভাবি
একটা মানচিত্র থেকে আরেকটি ভূগোল পর্যন্ত
                          দাগ কেটে বলে দিতে পারি বেঁচে থাকার আবশ্যিকতা
                                       সীমাবদ্ধতা।
সাজাতে সাজাতে শরীরের মধ্যে বেঁচে থাকে চোখ
                              চোখ থাকলেই দেখা যায় এই সত্য টা থেকে
দেখবার ক্ষমতা কেড়ে নিলে
                              সকলেই আলো হীন হয়ে পড়ি।


তখন মনে হয় ঠিক মত সাজাতে পারলে হয়তো অণু অণু পৃথিবীটা
                                  একটাই গোলক হতে পারতো।