চ্যালেঞ্জ

চ্যালেঞ্জ
কবি
প্রকাশনী উজান প্রকাশনী
প্রচ্ছদ শিল্পী ব্রজগোপাল হাজরা
স্বত্ব লেখক

সংক্ষিপ্ত বর্ণনা

মানুষের মরনের চেয়েও বেশি পীড়াদায়ক মানুষের মনুষ্যত্বের মরন। আমাকে চিন্তিত করে ধর্মের নামে ব্যাবসা ও ধর্মান্ধদের দাপট। আমি ব্যাথিত মানুষের নৈতিকতার স্খলনে। ছাত্রসমাজের পতন, মানুষের মূল্যবোধের অবক্ষয়, অনিয়মানুবর্তিতার জয়জয়কার আমাকে শঙ্কিত করে। আমি আশ্চর্য হয়ে যাই আজকের দিনের ছেলেমেয়েরা নিজেদের জানতে চায় না, নিজেদের স্বাধীনতার ইতিহাস ভুলে যাচ্ছে, তারা আগ্রহী নয় নিজেদের শিল্প-সংস্কৃতি-সাহিত্য জানতে,শিখতে কিংবা পড়তে। আজ আমরা নিজেদের ঐতিহ্য ভুলে গিয়ে বিদেশীয়ানায় মেতেছি। তার কুফল পাওয়া স্বত্ত্বেও সচেতন হচ্ছি না। আমার মতে সাহিত্য – বিশেষ করে কাব্য- এই পতন রোধ করতে সক্ষম। তাই চেষ্টা করি প্রকৃতি বিষয়ক কবিতার পাশাপাশি সেই কথা বলতে যা আমাদের নিজের দেশ, গ্রাম, মাটি কিংবা ইতিহাস কে ভালোবাসার মন্ত্র শেখাবে। শুভবোধের জাগরন সম্ভব মানুষের মধ্যে প্রকৃত সাহিত্য চর্চা ও সম্প্রচারনের মাধ্যমে।কাছে কবিতা হোল এক প্রতিবাদের মাধ্যম, সচেতন করার হাতিয়ার। তাই আমার এই কবিতার বই তে দশটির মতো কবিতায় চ্যালেঞ্জ করেছি ট্যাবলয়েডে বন্দী শৈশব কে, মদ্যপ কে, মিথ্যুক কে কিংবা বিপথগামী ছাত্র কে ইত্যাদি...। আমি মনে করি কবিতার সেই জোর আছে যা মূল্যবোধের ক্ষয়রোধ করে সর্বস্তরের নীতিহীনতার পতন আটকে সুন্দর সাম্যকে প্রতিষ্ঠিত করতে পারে; সেই জোর শান্তি স্থাপন করে সৃষ্টির স্বর্গ গড়ে তুলতে সক্ষম। সমাজ শিক্ষার শক্তি যখন ক্ষয়িষ্ণু, যখন বিবেক বিসর্জন দিচ্ছে মানুষ, যখন ছাত্র সমাজ চোখের সামনে পিছলে যাচ্ছে চেতনে কিংবা অবচেতনে তখন চোখে কি আর ঘুম আসে সহজে ? বুকের মধ্যে চাপা কষ্ট স্বপ্নের মধ্যে ও চ্যালেঞ্জের রূপ নেয়।

        আসলে আমাদের মাটির স্বাধীনতা রক্ষা, তার গৌরব ও অতীত ঐতিহ্য রক্ষার যে কর্তব্য তা থেকে ও যেন পিছলে যাচ্ছি আমরা। আমাদের মাটিকে, আমাদের ইতিহাস কে, আমাদের ঐতিহ্যের সম্মান কে বাঁচানোর দায়িত্ব আমাদের। এই চ্যালেঞ্জিং দায়িত্বের কথা রয়েছে এই কাব্য গ্রন্থের মেদিনীপুর সিরিজের কয়েকটি কবিতায়।

        প্রতি মুহুর্তে আমাদের সামনে আসে চ্যালেঞ্জ – জীবনের। পথ হারিয়ে দিশাগ্রস্ত মানুষ,  বিপথগামীর পথে ফেরার গান হোল চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ প্রতিযোগিতার কথা বলে – যে প্রতিযোগিতা গঠনের, মনোবল আনার ঔষধ। নিজের ভিতরে থাকা অফুরান প্রানশক্তিকে জাগিয়ে সুপ্ত আশা, বাসনা ও সাফল্য কে জয় করবার মরিয়া চেষ্টায় অনুপ্রানিত করার মহৌষধ। “চ্যালেঞ্জ” জং ধরা মনের মনোবল, ভালোবাসাহীন হৃদয়ের মোক্ষম মলম, অসুস্থ মদ্যপের নেশা ছাড়ানোর অব্যর্থ টোটকা, ব্যর্থ মানুষের ফিরে দাঁড়াবার জোর।

        কাব্যিক স্বত্তা অনায়াসভাবেই চ্যালেঞ্জ জানায়

 “ ইচ্ছে করলে আমিও তোর মত দূরে সরে থাকতে পারি।

চ্যালেঞ্জ রইল কই আমার মত ভালোবেসে দেখা...”

চ্যালেঞ্জ করেছে শৈশব কে – “ ইচ্ছে করলে আমিও কিন্তু তোর মত যান্ত্রিক হতে পারি।

চ্যালেঞ্জ রইল, তোর শৈশবে যদি অনাবিল আনন্দ ফেরাতে পারিস... ”

এছাড়া “উজান প্রকাশনী” র ৭৮ টি কবিতা সম্বলিত এই “চ্যলেঞ্জ’ কাব্যগ্রন্থে র অনেক কবিতায় ছড়িয়ে রয়েছে প্রকৃতি, মনস্তত্ব, কোথাও  ইশারা, প্রতীক্ষা, নেশা, শূন্যতা, অন্ধকার আবার কোথাও

 “না” এর গর্ভে নিষিক্ত “হ্যাঁ” এর কথা। 

উৎসর্গ

পিতা ও মাতাকে

যাদের থেকে নিলাম জন্ম
যাদের জন্য ভরেছে জীবন খাতা
হিসেব করে যাবেনা করা শোধ
তোমাদের ভালোবাসা, মাতা-পিতা।

কবিতা

এখানে চ্যালেঞ্জ বইয়ের ১টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য