আলোচনার বিষয়

সাম্প্রতিক মন্তব্যসমূহ

এডমিন ২

আপনারা যারা অনেকদিন যাবত এই ওয়েবসাইটে সক্রিয়, তারা জানেন যে এটি মূলত: একজন এডমিন দ্বারাই পরিচালিত হতো আগে। কিন্তু সময়ের সাথে সাথে ওয়েবসাইটের সদস্য সংখ্যার উত্তরোত্তর বৃদ্ধির পাশাপাশি নিয়মিত প্রকাশিত কবিতা ও মন্তব্যের সংখ্যাও বাড়তে থাকায় একার পক্ষে সবসময় প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া সম্ভব হতো না। অনেকদিন ধরেই নিয়মিত অংশগ্রহণকারী কবিদের নিয়ে একটি মোডারেটর প্যানেল তৈরির পরিকল্পনা থাকলেও নানা কাজের ফাঁকে এপর্যন্ত তা সম্ভব হয়নি। (তবে নতুন নতুন নানা ফিচার সহ বাংলা-কবিতা ওয়েবসাইটের নতুন সংস্করণের কাজ চলছে বর্তমানে।) এমতাবস্থায় আমার পাশাপাশি আমাদের আসরেরই কাব্যানুরাগী একজনকে এডমিন হিসাবে ওয়েবসাইট পরিচালনার পুরো ক্ষমতা প্রদান করা হয়। "এডমিন ২" নামের আড়ালে এক বছরের উপর নিভৃতে দায়িত্ব পালন করে যাচ্ছেন তিনি। এপর্যন্ত তাঁর পরিচয় প্রকাশ না করা হলেও আমার মনে হয় শুধুমাত্র কবিতাকে ভালোবেসে নিঃস্বার্থভাবে যে ব্যক্তি নিয়মিত ঘণ্টার পর ঘণ্টা ব্যয় করছেন এমন একটি কাজে, তার সম্পর্কে সবারই জানা উচিত। তিনি হচ্ছেন আমাদের আসরের প্রিয় কবি বোদরুল আলম। তিনি একাধারে একজন গুণী কবি এবং কবিতার সু-সমালোচক। কবিতার উপর তাঁর বিশ্লেষণধর্মী মতামত আসরের পুরানো সবাই কমবেশি পেয়েছেন। আসরে প্রকাশিত তাঁর কবিতাগুলোয় চিন্তার গভীরতার পাশাপাশি জীবনমুখী বক্তব্য যেকোনো পাঠকেরই হৃদয় ছুঁয়ে যায়। তিনি যে কবিতার সংখ্যার চেয়ে মানসম্পন্ন কবিতায় অধিক বিশ্বাসী, তা তাঁর প্রকাশিত কবিতার সংখ্যা থেকেই স্পষ্ট বুঝা যায়। আসরের এডমিন হিসাবে দায়িত্ব পালনেও গত ১৪ মাসে তিনি তাঁর প্রতিটি কাজে আন্তরিকতা, নিষ্ঠা, নিরপেক্ষতা, যোগ্যতা ও সততার পরিচয় দিয়ে গেছেন, নিজেকে সবার আড়ালে রেখেই। এমন একজনকে এডমিন হিসাবে পাশে পেয়ে আমি গর্বিত ও কৃতজ্ঞ। স্রষ্টার কাছে তাঁর সুস্বাস্থ্য, সুখ ও সমৃদ্ধির কামনা করি চিরন্তন।

আলোচনার বিষয় মতামতভিত্তিক লেখা
অভিযোগ করুন
লেখাটি ৩৮৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০২/০১/২০১৭, ১৮:৪১ মি:

মন্তব্য যোগ করুন

লেখাটির উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত ২৬টি মন্তব্য এসেছে।

  • Admin dwayer proti roilo amar shroddha o ofuran subheccha.
  • সরকার মুনীর ১২/০১/২০১৭
    এই গুরুভার সুচারুভাবে পালন করায় প্রিয় কবি বোদরুল আলম ভাইকে অশেষ কৃতজ্ঞতা জানাই ★
  • এক কথায়, অসধারণ নির্বাচন এডমিন ২। আন্তরিক শুভকামনা।
  • অজিতেশ নাগ ০৬/০১/২০১৭
    বোদরুলবাবু যথার্থ নির্বাচন।
  • রাবেয়া মৌসুমী ০৫/০১/২০১৭
    কবিকে আন্তরিক ছালাম এবং শুভেচ্ছা।শুভ কামনা..
  • কবি বোদরুল আলম যে সকলের প্রিয় কবি (যাঁরা চেনেন) এ বিষয়ে বলাই বাহুল্য, আর উনাকে যোগ্যতম স্থানে বসানোর কাজটিও কিন্তু একটি অনন্য কৃতিত্ব । দুজনকেই জানাই আন্তরিক কৃতজ্ঞতা ও শুভেচ্ছা ।
  • আবু সঈদ আহমেদ ০৪/০১/২০১৭
    আসরের অনেক কবিই কবি বোদরুল আলমকে কবিতার আসরে না পেয়ে উদ্বিগ্ন ছিলেন। তাঁর কবিতাতো বটেই, অন্যান্য কবির লেখায় তাঁর মন্তব্যগুলিও এক বিশেষ আকর্ষণ ছিল।
    এডমিন পল্লবও দীর্ঘদিন আড়ালে থেকেই প্রশাসন চালিয়েছেন, যদিও অন্যান্য কিছু কবির মত কবি বোদরুল আলমও তাঁর পরিচয় জানতেন। এখন কবি বোদরুল আলমের অন্য আরেক দক্ষতার পরিচয় পেলাম। আশা করি, তাঁর অনুমতি নিয়েই তাঁর পরিচয় প্রকাশ পেয়েছে।
    তিন এডমিনকেই, অর্থাৎ এডমিন দম্পতি এবং বোদরুল ভাইকে দীর্ঘ সুখী জীবন কামন করি, তাঁদের কাছে আমাদের সমগ্র জাতির প্রত্যাশা অনেক।
  • শাহজাহান সিরাজ ০৪/০১/২০১৭
    নতুনের আড়ালে গভীরতার হাতসানি ভালোই লাগে। আপনার জন্য শুভকামনা।
  • আজাদুর রহমান ০৪/০১/২০১৭
    শ্রদ্ধেয় কবিয়াল বোদরুল আলম এর সুস্থ জীবন ও দীর্ঘায়ু কামনায় কবিকে আন্তরিক শুভেচ্ছা ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।
    ভালো থাকবেন এডমিন ১ও২।
  • বর্ষা গাঙ্গুলি ০৪/০১/২০১৭
    Khub valo podokhep।।
  • কবীর হুমায়ূন ০৩/০১/২০১৭
    আসরের এডমিন-২ হিসাবে দায়িত্ব পালনে প্রতিটি কাজে আন্তরিকতা, নিষ্ঠা, নিরপেক্ষতা, যোগ্যতা ও সততার পরিচয় দিয়ে গেছেন, নিজেকে সবার আড়ালে রেখেই। এমন একজনকে এডমিন-২ হিসাবে পাশে পেয়ে আমরা গর্বিত ও কৃতজ্ঞ। স্রষ্টার কাছে তাঁর সুস্বাস্থ্য, সুখ ও সমৃদ্ধির কামনা করি।
  • আমি আসরে নতুন এবং অনিয়মিত তাই কবি বোদরুল আলম সম্পর্কে জানি না। তবে আসরের কবিদের মন্তব্য থেকে উনার সম্পর্কে জেনে ভালো লাগছে। উনার মতো কাব্যপ্রেমি কবিকে আসরের এডমিন নির্বাচন করার জন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ। শুভ কামনা কবি বোদরুল আলম সহ আসরের সকল কবিদের জন্য।
  • মলয় গাঙ্গুলী ০৩/০১/২০১৭
    অসাধারণ
  • শ্রদ্ধেয় কবি বোদরুল আলম, তার সংস্পর্শ কিছুটা যারা পেয়েছেন তারাই এক বাক্যে স্বীকার করবেন যে কবিতা চয়ন এবং কবিতার নিবিড় বিশ্লেষনে তার তুলনা নেই। তিনি নিঃসন্দেহে এই আসরের অহংকার। তার মত অসাধারণ ব্যক্তিত্ব
    এডমিনের দায়িত্বে আছেন তা জেনে একই সঙ্গে সস্তি এবং গৌরব অনুভব করছি।
    তার এই নিভৃতে নিবেদিত সেবা দানের জন্যে অন্তর থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।
    সেই সাথে অন্য সবার মত আমিও চাই তিনি তার অসামান্য লেখা এবং বিশ্লেষন দিয়ে
    আমাদের মত সামান্য সৌখিন কবিদের আলোকিত করবেন।
    একই সঙ্গে প্রিয় কবি পল্লবকেও ধন্যবাদ জানাই বোদরুল আলমের মত ব্যাক্তিত্বকে
    এডমিন প্যানেলে রাখার জন্যে। উভয় কবির জন্যে অশেষ শুভ কামনা রইলো।
  • এডমিন দ্বয়কে আন্তরিক শুভেচ্ছা ও শুভকামনা জানাই।
  • ক ম ল দাশ গুপ্ত ০৩/০১/২০১৭
    অামি একজন নতুন তাই জানতে পারি নি একথা ৷ এমন একজন গুনী সহৃদয় আত্মভোলা পরপোকারী সম্মানীয় ব্যক্তিত্ব আমাদের অন্তরালে সদাহাস্য কাজ করে চলেছেন আজ আলোচনা সভায় উথ্থাপিত না হলে একেবারেই অন্ধকারে থেকে যেতাম ৷ এজন্য এডমিনদ্বয়কে তাদের নিরলস প্রচেস্টা এবং আমাদের মহান এই কবিতার আসরকে অকুন্ঠ সহযোগিতা ও সমৃদ্ধশালী করার জন্য তাদেরকে জানাই আমার আন্তরিক শ্র্রদ্ধা ৷ আপনারা দীর্ঘায়ূ
    হউন এবং মঙ্গলময় ঈশ্বর তাদের কুশলে রাখুন এই কামনা রাখছি ৷
  • শাহিন আলম সরকার ০৩/০১/২০১৭
    বেশ ভাল।।
    এডমিন দ্বয়কে শুভেচ্ছা জানাই।
  • প্রিয় এডমিনদ্বয়ের সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করি।
  • উভয়কে আন্তরিক শুভেচ্ছা এবং ধন্যবাদ জানাচ্ছি।
  • প্রনব মজুমদার ০৩/০১/২০১৭
    কাব্যসমালোচক রা কবিসমাজের কাছে কখনোই আদরনীয় নয়--কেননা সচরাচর তারা কবিতার ঋণাত্বক মূল্যায়ন করেন কিন্তু কবি বোদরুল আলম
    যে কোন কবিতাই হোক না কেন তার ধনাত্বক মূল্যায়ন করেছেন আর যথার্থভাবে কবিকে উত্সাহ দিয়েছেন।এইরকম একজন যোগ্য কবিকে এডমিন ২ হিসাবে আসর অলঙ্কৃত করার জন্য অভিনন্দন।সুপ্রিয় এডমিন এবং এডমিন ২,উভয়কবিরই মঙ্গল হোক।
  • নতুন দিনের শুভেচ্ছা রইল কবিদ্বয়।
  • প্রিয় কবি পল্লব (এডমিন-১) ও প্রিয় কবি বোদরুল আলম (এডমিন-২) কে জানাই নতুন বছরের শুভেচ্ছা। সুন্দর এই সাইট আরও সুন্দর হোক এই প্রত্যাশা করি।
  • অরূপ গোস্বামী ০৩/০১/২০১৭
    আসরের প্রিয় কবি ও কাব্যসমালোচক বোদরুল আলমকে যোগ্যতম ব্যাক্তি হিসেবেই এডমিন-২ নির্বাচিত করা হয়েছে সে বিষয়ে সন্দেহের অবকাশই নেই । তবে আমরা যেন তাঁর কাব্যপ্রতিভার ও কাব্যসমালোচনার অসাধারণত্ব থেকে বঞ্চিত না হই মাননীয় এডমিন যেন তার নিশ্চয়তা দেন ।
  • খায়রুল আহসান ০২/০১/২০১৭
    কবি বোদরুল আলমের নামটি দেখার সাথে সাথে ভীষণ আনন্দ বোধ করছি, কারণ তাঁর নামটি আমার হৃ্দয়ে গেঁথে আছে শ্রদ্ধার সাথে। এ আসরে যখন প্রথম প্রবেশ করেছিলাম, তিনি আমার প্রায় সব লেখা পড়তেন এবং চুলচেরা বিশ্লেষণ করতেন। শুধু আমার নয়, যার লেখায়ই তিনি মন্তব্য করতেন, খুবই আন্তরিকতার সাথে খুঁটিনাটি পরীক্ষা করে করতেন। তাঁর মন্তব্যগুলো সবসময় ছিল পরিশীলিত। সমালোচনা যদি কখনো করতেন, তা সভ্যতা, ভব্যতা আর সৌজন্যের সাথে, যুক্তির সাথে করতেন, তাই এতে যার লেখা সমালোচিত হলো, তিনি মোটেই মনোক্ষুন্ন হতেন না।
    বছরখানেক ধরে আমি প্রায়ই ভাবছিলাম, বোদরুল আলম সাহেবের কী হলো? হয়তো তিনি কোন কারণে মনোক্ষুন্ন হয়ে আসর ছেড়েছেন, নয়তো সময় ম্যানেজ করতে পারছেন না বলে আসরে আসতে পারছেন না। আজ জেনে ভাল লাগলো যে তিনি আমাদের এ আসর ছেড়ে চলে যান নি, "এডমিন ২" নামের আড়ালে থেকে তিনি এ আসরকে সেবা দিয়ে যাচ্ছেন।
    তাঁর মত একজন পরিশীলিত মনের মানুষকে পেয়ে এ আসর ধন্য। আপনার মত আমিও স্রষ্টার কাছে "তাঁর সুস্বাস্থ্য, সুখ ও সমৃ্দ্ধির কামনা করি চিরন্তন"।
  • অনিরুদ্ধ বুলবুল ০২/০১/২০১৭
    মাননীয় এডমিনের সময়োপযোগী সিদ্ধান্ত ও যথার্থ নির্বাচনকে স্বাগত জানাই। এডমিন-২ হিসাবে স্বাগত জানাই আমার অনুজপ্রতীম কবি বোদরুল আলমকে। এমন একজন সুসাহিত্যিক প্রিয় কবিকে এডমিন হিসাবে পাওয়াকে বাংলা কবিতা আসর পরিবারের সদস্য হিসাবে আমি খুবই গৌরবের বিষয় বলে মনে করি। অভিনন্দন জানাই এডমিন-২ কে!

    সাহিত্যের নিভৃত সাধক প্রচারবিমুখ কবি এতটাই সৎ এবং ন্যায়-নিষ্ঠ যে, তিনি আড়ালে থেকে সবাইকে উদ্যম যোগালেও নিজে কখনো focused হন না। ফলে তাঁর ভক্তকূল দিনের পর দিন কবির কাব্যসুধা থেকে বঞ্চিত হচ্ছেন। তাই আমি আপনার মাধ্যমে এডমিন-২ প্রিয় কবি বোদরুল আলমকে অনুরোধ জানাবো - শুধু প্রাজ্ঞ সঞ্চালক হিসাবেই নয় তাঁকে আমরা প্রেরণাদীপ্ত কবি হিসেবেও মাঝে মাঝে পাতায় যেন দেখতে পাই। ধন্যবাদ ও নতুন বছরের শুভেচ্ছা উভয় এডমিনকে।
  • নিরীহ খোকা ০২/০১/২০১৭
    ভালো লাগল ''এডমিন ২'' এর পরিচয় জেনে।