মুক্তিযুদ্ধ শেষে তো ফিরে এসেছিলে হে জাতির পিতা শেখ মুজিব। সংগ্রাম আগেও করেছ, বেঁচে থাকতে করেছ নাওয়া কাওয়া ভুলে দিনরাত, পরেও করেছ নিঃস্বার্থ। দ্রোহের সংগ্রাম, স্বাধিকার আদায়ের সংগ্রাম। বার বারই ফিরে এসেছিলে। কিন্তু এমন কি  হল যে সামান্য সংগ্রাম, অস্তিত্ব আদায়ের মিছিলে গিয়ে আর ফিরে আসে না তোমার ছেলেরা।


গুম! কি যেন এক গুমের ভয়ে ঘুম নেই চোখে কত বাবা-মায়ের। কেন গুমের অভিশাপে থাকবে সমাজ? সত্য কথা, উচিৎ কথা, ন্যায্য কথা, গ্রাহ্য কথা, হক কথা তো বলেছেন রবীন্দ্রনাথ, সুভাষ চন্দ্র, আর বলেছেন দ্রোহের কবি বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম, ভাসানী, তুমি নিজেও হে জাতির পিতা। নজরুল ইসলাম তো চিন্হিতই ছিলেন বিদ্রোহী বলে। কই বিজাতীয় বৃটিশরাও তো তাদের গুম করেনি!


ক্রসফায়ার! কি যেন এক ক্রসফায়ারের আতংকে এখন ঘুমের সাথে আহারও হয়েছে বন্ধ। কেন বিচারের কোটে কাঠগড়ায় দাঁড়াবে না আসামী। হোক সে চিহ্নিত খুনি, দাগী সন্ত্রাসী! হাতের পাঁচ আংগুল তো সমান হয় না। বিচারহীন সক্রেটিস থেকে ক্রস ফায়ারে তো ক্ষুদিরামকেও মৃত্যু আলিঙ্গন করতে হয়নি। ক্রসফায়ার হয়নি দেশের স্বাধীনতা যুদ্ধ বিরোধী জঘন্য রাজাকারদের খুলিতে বা বক্ষে।


এ কেমন স্বাধীন দেশে রেখে গেলে জাতির পিতা? আজ সত্য কথা বললে গুম হতে হয়, ক্রস ফায়ারে বিচারহীন খুন হতে হয়। চুরি করলে জবাবদিহিতা নাই, মিথ্যা বললে সংসদে তালির রোল পড়ে, বিরোধী দল কাগজে লিখা থাকে ফোরামের মঞ্চে গায় সাম্যগীতি। আর সাম্যবাদীরা মাথায় টুপি দিয়ে খোঁজে মসজিদ, কপালে চন্দন দিয়ে খোঁজে মন্দির। বিলাসিতায় খুঁজে পাশ্চাত্যের আভিজাত্য!


এ কেমন আধুনিক জাতি চেয়েছিলে জাতির পিতা? সুশৃংখল না হয়ে শৃংখলা ভঙ্গেই এখনও যেন গর্ব করে শিক্ষিত, অশিক্ষিত, শ্রমিক, মুটে মজুর। গনতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মতন্ত্র বলে গগন বিদারী আওয়াজ তুললেও সকলেই খুঁজে ছায়া রাজতন্ত্রের মছনদ! খুঁজে বিদেশী আবাস, বেদাশী অনুশাসন, হতে চায় নিজগৃহে পরবাসী!


এ কেমন স্বাধীনতা চেয়েছিলে জাতির পিতা? তোমাকে আজ পন্য করে ফায়দা লুটতে চায় লুটেরা, রাজনীতিবিদ নয় আমজনতার কথা ভাবে আমলারা। পথে, ঘাটে, মাঠে, ফুটপাতে, দেয়াল চিকায়, সস্তা পন্যের মোড়কে অবলীলায় বিক্রি হয়ে যাও তুমি। মুখ বুঁজে কাঁদি, গুম হওয়ার ভয়ে কাঁদি, ক্রসফায়ারের তাক করা অস্ত্র নলের ভাবনায় কাঁদি, মিটিং, মিছিল, সংগ্রাম আর বিদ্রোহ করা ভুলে গেছি বলে আজ নিভৃতে বসে কাঁদি। এ কেমন স্বাধীন দেশ জন্ম দিয়ে গেলে পিতা!


২০ জুলাই, ২০২১।