ও দেশ দেশরে আমার বাংলাদেশ
তোর পাহাড় কোলে ঝরনা দোলে
পায়ের তলে বসু,
তোর ছায়ায় নবী কৃষ্ণ দোলে
দোলে বৌদ্ধ যিশু ।।


পাহাড় সাগর নদীর কোলে মুক্ত সবুজ গ্রাম,
সেখানেতেও লিখা দেখি তোরই মধুর নাম।
তোর মধুর নামে গির্জা ধামে জ্বালায় সন্ধ্যা বাতি,
আযান শুনে মসজিদ কোণে পোহায় শেষরে রাতি।
তোর স্নেহের কোলে মায়ায় দোলে
দোলে বিশ্ব শিশু ।।


আকাশ জুড়ে তারার নাচন জোছনারা নির্ভয়,
উজান ভাটির ধারার সাথে সাগর কথা কয়।
তোর পাখির গানে হাওয়ার কানে ছন্দ জাগায় নদী,
ফুলের রসে ভ্রমর করে গুন গুন গুন নিরবধি।
তোর স্বাধীন ছায়ায় মাতন জাগায়
চঞ্চলা প্রান বসু ।।