মোমের ভেতর যে আলো, কয়লার ভেতর যে
আগুন জমা হয়ে থাকে তাকে রুদ্ধ করা যায় না,
নেভানো যায় না। মাটির কণায় যে সবুজ সুপ্ত,
অথবা ফুলের বুকে যে গন্ধ লুকিয়ে থাকে,
তাকে ধ্বংস করা যায় না, চাপা রাখা যায় না।


পার যদি চূর্ণ পাউডার করে বাতাসে উড়িয়ে দিও।
পাণ্ডুর জ্যোৎস্না হয়ে তবুও নামবে রাত্রির গায়ে
তোমাকে ভাসিয়ে নিতে ভেতর থেকে বাহিরে,
যেখানে আমার ভালোবাসারা নাচে প্রতিদিন।