জল গড়ায় বলেইতো
গঙ্গা হয়ে যায় পদ্মা,
ভালবাসা ছড়ায় বলেইতো
শত্রু হয়ে যায় বন্ধু,
তাহলে কি জিঘাংসা ধ্বংসের ?

প্রান চঞ্চল বলেইতো
জীবন হয়ে যায় মৃত্যু,
আলো সচল বলেইতো
দিন হয়ে যায় রাত্রি,
তাহলে কি সময় সৃষ্টি অংশের ?


বৃষ্টি পড়ে বলেইতো
শুকনো মাটি হয় ভেজা,
মন পুড়ে বলেইতো
বন্ধন হয় শক্ত,
তাহলে কি ক্রোধ কেবল নষ্টের ?


যুদ্ধ প্রতিজ্ঞায় ভরা বলেইতো
ধ্বংস হয়ে উঠে সৃষ্টি,
ধরয্য প্রতিক্ষায় গড়া বলেইতো
নরক হয়ে উঠে স্বর্গ,
তাহলে কি জীবন কেবলই কষ্টের ?