আমি কারো অনুকম্পা চাইনা
চাইনা স্বপ্ন ভিক্ষা,
এ আমার নয় ছেলেমি বায়না,
এ আমার চির প্রতিজ্ঞা।


মুক্তি যুদ্ধে আমার প্রয়াত
পিতার সম্মুখে যারা মাথা নোয়াতো,
তারাই তাকে রাজাকার হয়ে করল খুন।
কে বুঝবে সে যন্ত্রণার আগুন।
যার গেছে সে বুঝে-
তাইত বিচার থাকছে মুখ বুজে।


যে রক্ত ক্ষরণ আমার বুকে  
মরছে অনুক্ষন ধুকে ধুকে,
তার প্রতিকার চাইবই আমি
থাকতে প্রান এ ধড়ে,
এখনও যখন যাইনি মরে।


আমি আমার হিসাবের
পাওনাটা চাই সে সবের
হোক তার যতই মূল্য।
কোন শৈথিল্য
বিচারের কাঠ গড়ায়
কে কখন যে এসে দাঁড়ায় !
বিচার নিভৃতে কাঁদছে কাঁদুক,  
শোককে শক্তির হাতিয়ার না গড়ে
কে কোথায় থাকছে থাকুক,
এ জাতির এটাই এখন চরম অসুখ।


হয়তো এখন খাচ্ছি খাবি,
উঠবেই একদিন ন্যায়ের দাবি,
এ ভাষা নয় শুধু প্রজন্মের,
এ ভাষা জাতির আজন্মের।
কি ভীতির কোন আভাসে,
ষড়যন্ত্রের অন্তরালে বসে,
এখন কেউ করছে করুক উপহাস,
ইতিহাসই একদিন শক্তি হয়ে-
গড়ছে দেখব আগামী ইতিহাস।