কখনও ভাল লাগে রাত্রি জাগতে,
কখনও ভাল লাগে ঘুম,
কখনও ভাল লাগে বন্ধুর আড্ডা
কখনও ভাল লাগে বেডরুম।


ভাল লাগে ক্লান্ত সন্ধ্যা
ভাল লাগে সতেজ ভোর,
ভাল লাগে ঘন আষাঢ়
আবার কখনও ভাল লাগে ভাদর।


কখনও ভাল লাগে ট্রাফিক জ্যাম
আবার কখনও হরতাল,
কখনও ভাল লাগে সুরেলা গান
আবার কখনও বেতাল।


কখনও ভাল লাগে মানুষ
আবার কখনও নিরবতা,
কখনও ভাল লাগে সাহস
আবার  কখনও ভীরুতা।


কখনও ভাল লাগে আনন্দ
কখনও ভাল লাগে দুখ,
কখনও ভাল লাগে নির্মল শান্তি
কখনও ভাল লাগে অসুখ।


কখনও ভাল লাগে ফাল্গুন
কখনও ভাল লাগে আশ্বিন,
কখনও ভাল লাগে চির সবুজ
আবার কখনও পাতা ঝরা দিন।


কখনও ভাল লাগে মাতৃভূমি
কখনও ভাল লাগে বিদেশ,
কখনও ভাল লাগে বিস্তৃত পাহাড়
আবার কখনও সাগর বিশেষ।


এখনও ভাল লাগে স্বাধীনতা
তবু মনে হয় ভাল ছিল পরাধীন,  
হিপক্রেসির ব্যবস্যা ছিল না
ভালই ছিলাম নিজের অধীন।