এখন অন্ধকারেই ছায়া খুঁজি প্রকাশ্যে,
ছায়া খুঁজি রোদ পোড়া  বহ্নি উদাস আকাশে,
প্রয়াত পিতার শরীরে, ছায়া খুঁজি নির্লজ্জ অপরাধে,
ফেলে আসা আফ্রিকার নিরন্ন জনপদে।
বায়ান্ন গড়িয়ে একাত্তরে মুক্তিকামীর রণাঙ্গনে,
ছায়া খুঁজি অর্থনীতি পোড়া হরতালের আগুনে।


এখন বুদ্ধি পাড়ায় আলোর বড়ই অভাব,
তাই অন্ধকারেই হচ্ছে ছায়ার আবির্ভাব,
আমার ইন্দ্রিয় এখন ছায়া খুঁজে অন্ধকারে,
ছায়া খুঁজে মানবতার বন্ধ কারাগারে,
আমি ছায়া খুঁজি খুঁজব সারা বাংলাদেশে,
প্রতিজ্ঞা আমার আমি আসবই বিজয়ী বেশে।