উদাস করেনা এখন এই বরষা
ঝিম ধরে তাই নস্টালজিয়া,
ফ্লাটের সম্মুখে গাছ বলতে দেখি
দেবদারু কিংবা বগেনভেলিয়া।


দূরে দৃষ্টি মেলে দেখব প্রকৃতি
নেই যে তার কোন উপায়,
চারিদিকে উঁচু দালান কোঠা
দৃষ্টি থাকে তাই নিজের সীমায়।


মনের দৃষ্টি কি আর প্রাচীর মানে
মুহূর্তে হারাই তাই স্মৃতির পাতায়,
কাছে থেকে দূরে আরও বহু দূরে
পরিচিত মুখ মনে পড়ে যায়।


এখানে টিনের চালে বৃষ্টি ঝরে না
তবুও সেই শব্দ খুঁজি এই বরষায়,
শুনি না ঝিঁঝিঁ পোকা, ব্যাঙের গান
দেখি না বানের জল দূর আঙিনায়।


স্মৃতির আর্কাইভে তবু খুঁজে ফিরি
ঘন ঘোর বরষার গ্রাম্য অনুভূতি,
যতক্ষণ ভাল লাগে নিজেকে হারাই
নস্টালজিয়ায় লাগে না অনুমুতি।