এখনও বর্ষার জলে ভরল না পুকুর,
বৃষ্টির মায়া কান্না দেখে মাছের মায়ের
পুত্র শোক হয়েছে গভীর। এদিকে
বিনিয়োগ আতংকে মাছ চাষির চোখের
জল বাড়ে। সে জলে তো আর পুকুর
ভরে না, জলও বাড়ে না। জল
বাড়ে না তাই মাছও বাড়ে না, আর মাছ
বাড়ে না বলে টাকাও বাড়ে না।


অথচ গতবার জল বাড়তে বাড়তে
বন্যা হল, পুকুর উপছিয়ে জল গড়াল,
মাছ হারাল, স্বপ্ন হারাল। মাছ চাষি সেবার
ছিল অধিক শোকে কাতর। এবার বৃষ্টির
মায়া কান্না দেখে চাষি পুকুর পাড়ে বসে
ভাবে- মাছ না বৃষ্টির জল, মাছ ভাবে-
বৃষ্টির জল না পুত্র শোক, মাঝে পড়ে
থাকে কেবল বৃষ্টির মায়া কান্না!