গ্রাম থেকে ঢাকা শহরে প্রথম আসা এক স্বল্প শিক্ষিত যুবকের  সম্মুখে  একটা বাস্তবতার মুখোমুখি হয়েছিলাম। ঠিক তার চিত্র। অনেক দীর্ঘ কবিতার ফাঁকে একটু অন্য রকম ছড়ার আমেজ আনার জন্য এ লিখা টুকু দিলাম। ছড়া লেখাটাও আমার কাছে খুব কঠিন  মনে হয়!!!
.........................................................


জাফর আলী ঢাকায় এলো মস্ত রেলে চড়ে,
জানালার ধারে দুনিয়া দেখে মাথা গেল ঘুরে।


গাছ- গাছালি দালান কোঠা খাল বিল নদী নালা,
মনে হয় তারা ঘুরছে শুধু বাঁধল এ কোন জ্বালা ।


ঢাকায় নেমে দেখে জাফর নয়তো শহর ঢাকা,
চারিদকে দালান কেবল, নেই তো কোথাও ফাঁকা।


মাথা ঘুরে আকাশ ঘুরে, ঘুরে সারা শহর,
চারিদিকে রাস্তা কেবল গাড়ী ঘোড়ার বহর।


দুই তলা রাস্তায় যেতে জাফর করল বমি,
পায়ের তলায় আকাশ দেখে, কোথায় গেলো জমি!


জাফর ভাবে জমি ছাড়া বাঁচে কেম্‌নে লোক,
গ্রামে ফিরে যাব আমি, ভাগ্যে যা হয় হোক।

থাকবো না আর এই শহরে, গ্রামই আমার ভালো,
দিনের বেলায় সূরয দেখি, রাতে চাঁদের আলো।


ভোরের বেলা পাখী ডাকে রাখাল গায় গান,
গ্রামই আমার জীবন মরণ, গ্রামই আমার প্রাণ।