আমি পলক অপলক
দুই চোখেই ভূলোক
মাতিয়ে এসেছিলাম এই দিনে,
কত মাস, কত প্রহর গুনে
মায়ের কোল জুড়ে।
তারপর বছর ঘুরে ঘুরে
এসেছে কত জন্ম দিনের তিথি,
আমি এ ধরায় দু’দিনের অতিথি।


জীবন চলার বাঁকে বাঁক,
নিত্য দিনের ফাঁকে ফাঁকে,
কত স্বপ্ন কত আয়োজন।
কেউ হল পর, কেউ প্রিয়জন
কেউবা নিয়েছে কাছে টেনে,
আপন করে আমায় চিনে,
কেউবা দিয়েছে দূরে ঠেলে-
পাওয়াটুকু শেষ হলে।


এমনি করেই একদিন হঠাত
থেমে যাবে দিন, থেমে যাবে রাত,
থামবে এ জিবনের কোলাহল।
বন্ধ হবে সকল চলাচল-
যখন উড়ে যাবে প্রান পাখি।
যতই করো ডাকাডাকি
আমি আর ফিরব না আসরে,
দেখা যদি হয় হবে ময়দান হাসরে।


আমায় চিনে নিতে পা দু’টো বাড়িয়ে
দেখবে আছি আমি দাঁড়িয়ে,
যেখানে শেষ সকল সড়কের মাথা,
হাতে থাকবে কাগজ কলম, বাংলা কবিতা।
অথবা থাকবে কোন সুরেলা আবৃত্তি
মহান স্রষ্টার ভজন গীতি,
যার কিছু লেখা তোমাদের হাতে
অপেক্ষায় থাকব আমি অনেকের সাথে।


কেউ ভালো বাসুক না বাসু্‌ক,
কেউ ফুল নিয়ে আসুক না আসুক
সকলেই থাক ভুলে।
তবুও তোমার ওই কোলে
থাকতে চাই মাগো আমি,
যা হাজার স্বর্গের চেয়েও দামী।
আমার গর্ব, মাগো-আমি ঋণী-
তোমার চরণ মাঝে চিরদিনই।
থাকনা এ দিনের আয়োজন বর্ণহীন,
তবুওতো আজ আমার জন্মদিন।


রচনাকালঃ ২৪ সেপ্টেম্বর, ২০১৩। গুলশান, ঢাকা।