“এ মনি হার আমার নাহি সাজে”- কবি গুরুর কতটুকু অতল  
বিনয় থাকলে অধরা এক  স্বপ্ন মুঠোয় পেয়েও গাইতে পারেন
এমন গান। আমরা তো কতই বলি- যে গাছ  পরিপক্কতায়  
যখন ফুলে-ফলে ভরে উঠে তখন তার শাখা প্রশাখা মাটির
দিকে ন্যুয়ে আসে, ঝুঁকে পড়ে মাটির মমতার কাছে, বিশাল
হৃদয়ের কাছে, তার কৃতজ্ঞতার কাছে- যার রস, শক্তি এবং  
আশ্রয় তাকে দিয়েছে এত সম্ভার। এমন বিনয়, এমন
কৃতজ্ঞতা, এমন ভালোবাসা, এমন মায়া মানুষও মানুষের
কাছে আশা করে।


মানুষ মানুষকে ভালোবাসে, শ্রদ্ধা করে, সম্মান করে।
মূল্যায়ন করে তার ভালোবাসার জন্য, তার সৎ কর্মের জন্য,
তার সৃজনশীল ও মননশীলতার জন্য। মানুষ কি কেবল
মানুষকেই ভালোবাসে? তার ভালোবাসার ফর্দে হয়ত পৃথিবীর
যা কিছু সুন্দর সবই থাকে। তারপরও কি মানুষ মানুষকে
ঘৃণা করে না? ঘৃণাও করে! অবজ্ঞা করে, অবিশ্বাস করে,
অসম্মান করে, কষ্ট দেয়, আঘাত দেয়, দুঃখ্য দেয়, যন্ত্রনা দেয়...  


দোষে গুনেই মানুষ, মানুষ হয়ে উঠে। নইলে শুধুই ভালো
আর ভালো তাহলে সে  মানুষ নয়, কোন স্বর্গীয় ফেরেস্তা
হয়ে যেত। আবার শুধুই খারাপ আর খারাপ তাহলেও সে
মানুষ নয় ইবলিশ শয়তান হয়ে যেত! তবুও মানুষ তো
মানুষই, তাই  এই শ্রেষ্ঠ জীব মানুষকে সবার উর্দ্ধে তুলে
ধরতে অনেক আগেই মানব জাতীর ত্রান কর্তা মসীহ ঈশা
গাইলেন-“তোমরা পাপকে ঘৃণা কর, পাপীকে নয়”।


................................................................................................


বিঃ দ্রঃ  বন্ধুরা, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দুই বাংলার কবিতা উৎসবে (ওপার বাংলা এবং এপার বাংলা)-কবিদের এক মহা সম্মেলনে  আগামীকাল খুলনা  যাচ্ছি। সে সাথে ২২ শে ফেব্রুয়ারী২০১৪ দুই বাংলার কবিতা উৎসবে আমাকে  “কবি মোঃ আশরাফ আলী গাঙচিল সাহিত্য সম্মান্না”  প্রদান করা হচ্ছে। আমার বিগত বেশ কিছু কাব্যগ্রন্থের মধ্যে উল্ল্যেখযোগ্য “শব্দ প্রহরী”, “নিরাপদ সড়ক চাই” এবং “প্রবারণা পূর্ণিমার ছাদ” বিবেচনায় নেয়া হয়েছিল।


জানি না এর জন্য আমি কতটুকু যোগ্য ! ঢাকায় ফিরে বাসার আগে আমি তাই  একটু অনিয়মিত হব। তবে নির্দ্বীধায় বলতে পারি এ “সম্মাননা” কেবল আমার একার নয়, এ আমার সকল পাঠক ও কবি বন্ধুদের হাতে তুলে দিলাম। যাঁরা আমার মনন সংগি। আমার  জন্য দোয়া করো। ধন্যবাদ...