তুমি আমায় ছেড়ে চলে যাবে? যাও।
কেন আমার জন্য রেখে গেলে প্রসারিত
নির্ঘুম একাকী সন্ধ্যা,
যেখানে কবিতার বাঙময় শব্দরা সব বন্ধ্যা।
জানি- এ আমার এখন কোকিল জীবন,
যেমন-
থাকে তার বাসাহীন ফাল্গুনি ভালোবাসা
তবুও এ মন বুঝে কি- প্রেম সর্বনাশা!
যদি না মনের মধ্যে মনের মেলে আবাসন
মন কি বুঝে-
পূর্ণিমায় জোয়ার-ভাটায় কেন এত আকর্ষন?


তুমি আমায় ভুলে থাকতে চাও? থাকো।
কেন আমার জন্য রেখে গেলে তোমায় নিয়ে
উষ্ণতায় ভরা ঝুলন্ত সব স্মৃতি,
কি হবে মনে রেখে তার আকৃতি-প্রকৃতি?
যদি না সে স্বরূপ ছায়াও থাকে দৃষ্টির আলোতে,
আঁধারেও জানি আলো থাকে-
ভরুক সে আরও নিকষ মৃত্যু কালোতে।
আমি হতে চাই ঐ আঁধারের মত স্মৃতি শুন্য,
ভাব্য না কোন দিন, ভাব্য না কখনও,
এ জীবনে ছিল কেউ আমার জন্য!