যুবতি চাঁদ আলিঙ্গনে জড়িয়ে ধরে সতরঞ্জি
রাতকে তার সানুবন্ধ বাহুর ভেতর, কালপুঞ্জি
ক্ষয়ে যাওয়া সৃষ্টি পুরোযায়ী বাসনায়।
তবুও সে পুরুষ্টু চাঁদ সহসা হারায়
তার স্বর্গীয় রূপসী যৌবন
শূন্যতায় রহসি পুড়ে যায় রসাল মৌবন।

অমাবস্যায় কি রসনায় ভরে রমরমা আঁধার
মন্থনে যুবতি চাঁদের অদৃশ্য অভিসার।
কে জানে তার গ্রসমান অঙ্গসৌষ্ঠব
হারাতে হারাতে কোন আলোক সৌরভ
তার কৃষ্ণ চূড়ার স্বেত যৌবনা স্তন-
ভরিয়ে দেয় শুক্লপক্ষের বিরহ ক্রন্দন।

তাইত রঙ্গিণী যুবতি চাঁদ তোমার বিনোদী
যৌবন যতই হোক লুট, তবুও কোটি কয়েদী
তোমায় বুকে পেতে আত্ম হননে হয় না ভীরু,
এ যেন বার বার মরেও মৃত্যুর পর আবার শুরু।