নারী দিবসের জন্য পুনঃ প্রচার করলাম


নারী, তুমি রৌদ্রের শরীরের মত। তাইত কাঁথায় মোড়া
শীতের সকাল শেষ হতে চায় না। পাখিরাও নীড় ছাড়ে
উষ্ণ পালক ঝাড়ে কুয়াশার গায়। সুর্য তার ঘোলাটে
শীতল চোখে ছড়ায় নম্র রোদ তোমাকে কাছে পেতে।


সময়ের স্রোতের  উপর সাঁকো যেন তোমার লক্ষ বছরের
প্রেম। সেই সাঁকো ধরে তারার দেশে হেঁটে বেড়ালেও
পোতাশ্রয়ের  যে আলো ডানা ঝাপ্টায় গাংচিলের পাখায়
সে আলোয় সমুদ্রের পথ চিনে নেয় তোমার বানিজ্য তরী।


নারী, তুমি শীতের নদীর মত। স্ফটিক শরীরে তোমার
সমস্ত ভাঁজ  যেন প্রতিভাত। শীতল মগ্নতায় ঐ ভাঁজের
ভেতর বাস করতে আমার মাছ হতে ইচ্ছে করে। যেন
বুঁদবুঁদের শিহরণ ছড়ায় শীর্ণ স্রোত দু’কূল ছেয়ে।


মাঝে মধ্যে তোমাকে ঘৃণা করেও ভালোবাসা যায় অথবা
ভালোবাসতে হয়। এখানে বর্ণ উপেক্ষিত, ধর্ম উপেক্ষিত,
গোত্র  উপেক্ষিত, অঞ্চল ও তার ভাষা  উপেক্ষিত,
উপেক্ষিত বয়সের সীমা...... আর
প্রেম যদি হয় মমতাজ ঘারাণার, তাহলে তো একাকার হয়ে
যায় রৌদ্রের শরীর, তারার দেশ আর শীতের নদী পলে পলে।