আমাকে হৃদয়গ্রাহী প্রেম বেশ টানছে ইদানিং-
অথচ এই ক’দিন আগেও মিছিল, মিটিং, স্বাধীনতা,
মুক্তিযুদ্ধের চেতনা, রাজনীতি, ভোট যুদ্ধ, খুনা-খুনি,
অনাকাঙ্ক্ষিত রক্ত, ভারী কান্না ইত্যাদি নিয়ে ভাবতে
ভাবতে ভুলেই গিয়েছিলাম প্রায় নুন, কাঁচা মরিচ,
পেঁয়াজ দিয়ে খাওয়া পান্তা ভাতের স্বাদ, ভুলেই
গিয়েছিলাম বসন্ত হাওয়ায় মন আন্‌চান্‌ করা বিশ্রুত  
প্রেয়সী কাব্য।


দেশপ্রেমের গভীরতায় নাব্যতা থাকলেও ইদানিং প্রেম
বেশ টানছে আমায়। যেখানে আকাশ, বাতাস, প্রকৃতি,
নদী, সাগর, পাখি, ফড়িং, উদাসী দুপুর, বিরহী সন্ধ্যা,
নির্জনতা, নারী কিংবা নাটাইয়ের সাথে কেমন জড়াজড়ি।
দূর আকাশে উড়ছে ইচ্ছে ঘুড়ি আবার ঘরের কোনায়
অপেক্ষায় থাকে রোমীয় স্বপ্ন। যেখানে বিলবোর্ড উপেক্ষিত,
রাজনীতি উপেক্ষিত, খুন, ধর্ষন, হরতাল, টক্‌শো, সভা,
কষ্ট কথার কাদা ছোঁড়া ছুঁড়ি উপেক্ষিত মাঙ্গলিক আরাধনায়।


আমায় আবেগী প্রেম বেশ টানছে ইদানিং- তাই বিচারহীন
খুনের জন্য কান্নার চেয়ে প্রতিবাদের কন্ঠ ভালবাসলেও
প্রেম বিরহের কান্না ভাল লাগছে বেশী। পেশী শক্তির ভোট
যুদ্ধে জয়লাভ করা উল্ল্যাসকে উপভোগ করার চেয়ে ঘৃণা
করলেও প্রেয়সীর উপেক্ষাকে ভালবাসছি নির্দ্বিধায়। এখন
ভালবাসছি পান্তা ভাত, ভালবাসছি বসন্ত বাতাস, ভালবাসছি
ইচ্ছে ঘুড়ি, প্রেয়সী কাব্য, শাড়ি, টিপ, পাঞ্জাবী, লুঙ্গি, গামছা
আর ভালবাসছি এবং ভালবাসি চিরায়ত বাঙ্গালীপনা।