এবার আমি ঘোলা জলেই জাল ছুঁড়েছি
ধরব বলে হৃষ্টপুষ্ট দুষ্ট রাঘব বোয়াল,
ঘোলা জলে হয় না শিকার যতই বল
যতই ভাঙ্গ কথায় কথায় কথার চোয়াল।

স্বচ্ছ জলে ডুবলাম কত পুষ্ট মাছের আশায়
নয়ত যদি কপাল গুনে মেলে ঝিনুক মুক্তা,
দেখি সেথায় হাঙ্গর থাকে রক্ত রঙ্গিন নেশায়
শিকারিকেই করতে শিকার হা করে রয় মুখটা।

অনেক খুঁজার পরে এবার পেলাম সত্য খুঁজে
রাঘব বোয়াল থাকেই এখন গভীর ঘোলা জলে,
শিকারিকে করতে বোকা প্রান বাঁচানোর তরে
নয় ছয় করা ঘোলা জলের শুন্য কথা বলে।

তাইত এবার ফাঁদ পেতেছি ঘোলা জলের কূলে
আনব তুলে রাঘব বোয়াল,ভাজা মাছের সরদার,
জনগনের মঞ্চে তুলে খুলব টেনে কালো মুখোশ
দেখাব তারা ঘোলা জলে করছে কি কারবার।