ভালবাসার জন্য যে অহিংস পথ তুমি খুঁজছো,  
আমিই হব তোমার সেই অহিংস পথ। তুমি নির্ভয়ে
সম্মুখে হেঁটে চলো দেখবে সেখানে বিরহ নেই আছে
প্রেম আর প্রেম, সেখানে কাঁটা নেই আছে সুভাসিত
বাহারী ফুল আর ফুল, ভুল বুঝা বুঝি নয় আছে
ধৈর্যশীল সমঝতা।


জমা রাখা কান্নার জন্য যে নির্জনতা তুমি খুঁজছো
পাহাড়ের মৌনতায় আমিই হব তোমার সেই নির্জনতা।
যতক্ষন না বুক পাতলা হয় ততক্ষন তুমি নীরবে চোখের
জল ফেলো পাহাড়ী ঝর্ণায় তা মিশে যাবে আমার প্রসস্থ
বুকে, আমি জানতেও চাইব না কেন এত কান্না তোমার  
চোখে। শুধু চাইব কান্নাটা আমায় দিয়ে উচ্ছল হাসিটুকু
তুমি বয়ে বেড়াও।


একটি সুন্দর বিকেলে সীমাহীন নিঃসংকোচ সমুদ্র তটে
যে বেলা ভূমি তুমি খুঁজছো আমিই হব তোমার সেই  
বেলাভূমি। তুমি তাতে হাঁটতে হাঁটতে সমুদ্রের বিশালতায়
সূর্য উদয় আর অস্তের মধ্যে খুঁজে নিও জীবনে বেঁচে
থাকার মানে, যেন আত্মহননের পাপ তোমাকে না ছোঁয়।
বরং সব পাপ বোধকে আমার প্রানের মহা সমুদ্রে বিসর্জন
দিয়ে তুমি খুঁজে নিও নতুন জীবনের ফলজ সৈকত।


সূর্যস্নাত দুষণহীন নির্মল সুনীল আকাশ, সোনালী সকাল,
খেয়ালী বাতাস, সবুজ প্রান্তর, অহিংস পথ, কবিতার নির্জনতা,
রাতের বর্নীল গভীরতা, গাংচিল সমুদ্রের বৈধ বেলাভূমি,
জীবনের সুখ স্বপ্ন, প্রেম ভালবাসা, হাসি কান্না, সব কিছুই
তুমি পেতে পার যদি কেবল তুমি একবার আমার ভেতর ডুবে মর।