হায় স্বাধীনতা!
বেড়ায় খায় ধান
খোয়াড়ে হয় ছাগলের কথা
হায় স্বধীনতা!
চিলে নেয় কান
দেখার আগেই ছুটে যায় মাথা।


হায় স্বধীনতা!
চোরের মা’র বড় গলা
তারাই করে আপ্ত জ্ঞানের শিক্ষকতা।
হায় স্বধীনতা!
ঠাকুর ঘরের কলা
খাচ্ছে সবাই অন্তরালে সামনে সাধ্‌ধীতা।


হায় স্বধীনতা!
মড়ায় ঘা মারে খাড়া
জাতীয় ভাগ্য নিয়ে একি নগ্নতা।
হায় স্বধীনতা!
গোদের উপর বিষ ফোড়া
স্বাধীনতার কিস্‌সা নিয়ে হচ্ছে এখন যাতা।