শেষ বসন্তের উতল মাচানে,
শুকনো লতার মঝখানে-
তখনও ঝুলছিলো একটা লাউ।
বৈরাগী হওয়ার আশায় তাও
এখনও কোন রিক্ত মানুষ নাচে,
সব সম্ভবের বাংলাদেশ এ ভাবেই যেন বাঁচে।


ফুরাক পান্তা আনতে নুন,
পেটে ক্ষুধার অবাধ্য আগুন,
তবুও হয়না অসভ্য বিদ্রোহী,
শেষ সুখটুকু দেখতে এখনও আগ্রহী।
এত ভাল মানুষের দেশ এ বাংলাদেশ,
তবুও অন্যায় অত্যাচার এখনও হয় না শেষ।


যে অবাধ্য আগুন বুকে রাখছে চেপে,
কখন যে তা উঠবে ফুলে ফেঁপে,
কি হতে পারে তার ভয়াবহ রুপ!
এ কথায় নয় ইতিহাস চুপ।
দেয়ালে ঠেক্‌লে পিঠ,
দেয়াল ভেঙ্গে আনাম ইট-
কি ভাবে ভাঙতে হয় তা মাথায়,
এ শিক্ষা দিতে হয় না বইয়ের পাতায়
বাঙ্গালী তা রক্ত দিয়েই চেনে,
কি ভাবে দিন কাটছে তা যাচ্ছে এখন গুনে।


তবুও বসন্ত আসে বসন্ত যায়,
বৈরাগী লাউ ঝুলে শুকনো মাচায়,
কখন নাচ থেমে বাজাবে ডুগ্‌ডুগি
এখন যতই হোক বঞ্চনায় ভুক্তভূগী,
সময়ে উঠবে হুংকার এ আমার দৃঢ় বিশ্বাস,
কে আছো এ পথে নিতে স্বস্তির নিঃশ্বাস,
প্রত্যয়ী বুকে এক হও বসন্ত মাচানের তলে,
মুষ্ঠিবদ্ধ পতাকা  হাতে এক সাথে উঠ্‌তে জ্বলে।