বৈশাখী ঝড় কি প্রকৃতির অভিমান?
ভালই তো ছিলাম সারা দিনমান।
নীল আকাশ ছেয়ে ছিল কড়া রোদ,
হঠাত কার উপর এমন প্রতিশোধ
নিতে এত ঝড়, মেঘ, বৃষ্টির আক্রোশ,
এ কেমন চৈত্রের অভিমানি গুমরা দিবস।


বৈশাখী ঝড় কি প্রকৃতির চাপা দীর্ঘশ্বাস?
এত ভয়ঙ্কর ঝড়, এত হিংস্র বাতাস!
কোত্থেকে বেরিয়ে পড়ে কোন বেদনায়
থাকে সে কোন খানে কোন অজানায়।
কি ভাবে লুকায়ে রাখে এমন রুদ্র মূর্তী,
ভাসিয়ে নিয়ে যায় ঘন কালোমেঘ জল ভর্তি।
প্রকৃতিকে ভেজায়, ভাঙ্গে, গড়ে তীব্র দীর্ঘশ্বাসে,
বৈশাখ আসার আগেই যেন রাঙ্গায় চৈত্র মাসে।


রাগ অভিমান, দুঃখ বেদনা, ভাঙ্গা গড়া,
প্রকৃতির মধ্যেও বিরাজমান এমন বৈচিত্র সাড়া,
তবুও তো ভালবাসি বৈশাখ আর বৈশাখী ঝড়।
অথচ আমার অভিমান, রাগ, কম্পিত অধর
তোমাকে পোড়ায় তোমাকে করে শুন্য উদাসীন,
যদি প্রকৃতি থেকে ভালবাসা শেখো কোন দিন,
সেদিন বুঝবে তোমার জন্য কি প্রেমে ছিলাম আমি মত্ত,
যেখানে ছিল প্রেম শুধু প্রেম, ছিল না অন্য কোন শর্ত।