জানি না ছিলাম কোন্‌ মগ্নতায়
কার কথা ভেবে আড়ালে,
মন থেকে পা বাড়ালে
হয়ত জানা হত প্রকৃতির আলাপন,
কখন যে বরষার হয়েছে আয়োজন,
শীত বসন্তের পর আবার ঝরবে বলে বৃষ্টি,
এ কি অপরুপ প্রবাহমান নিখিলের সৃষ্টি।
অথচ মনে হয় এইত সেদিন
বরষাও থমকে ছিল তোমার চোখের পাতায়,
আমাকে ছাড়া তোমার সকল অস্তিত্ব হারায়।
এ নিয়ে চোখে কান্না ছিল অজস্র,
তাইত কত বরষা, কত বৃষ্টি সহস্র,
তোমাকে দিয়েছে মেঘ আড়াল করা শান্তনা,
আমি ছাড়া সে কথা আর কেউ জানতনা।
হয়ত এ নিয়েই ছিল আমার মৌসুমী শুন্যতা,
আমি যতবার উল্টিয়েছি প্রকৃতির পাতা
হৃদয় ভেসেছে কেবল বরষার বৃষ্টিতে-  
ভাল করে চেয়ে দেখি এ পাতা
শুধুই তোমার চোখের দৃষ্টিতে।