সব আয়োজন শেষ হয় একদিন-
পড়ে থাকে শুধু শুন্য কফিন।
পড়ে থাকে সুখ স্বপ্ন আশা,
হৃদয় নিংড়ানো কত ভালবাসা,
তবুও করতে পূরণ শুন্য স্থান,
প্রকৃতিই সাড়া দেয় শুনে কার আহ্বান।
আবার সাজায়, আবার সাজে,
জীবন মৃত্যুর অখন্ড মাঝে,
নতুন করে শুরু হয় নতুনের কোলাহল,
থাক না যতই হৃদয় ছেঁড়া বিরহ প্রবল।


জানি সহসা পূর্ব, পশ্চিম, উত্তর, দক্ষিন,  
কোন মেরুই মিলবে না কোন দিন,
মিলবে না আকাশের সাথে বিচ্ছিন্ন পাতাল,
তবুও সৃষ্টির নেশায় থাকবে মাতাল।
নতুনের হবে জয়-জয়াকার,
নতুনও পুরাতন হবেই আবার।
আবার কফিন পড়ে থাকবে শুন্য,
তবু ভরবে প্রকৃতি, মুখর হবে জনারন্য।
জীবন মৃত্যুর এমন খেলায়,
বেলা কিংবা অবেলায়-
এইতো ভবের খেলা,
খেলবে সারা বেলা।