যদি সুন্দর একটা মুখ পেতাম
আমি খুঁজতাম তার কপোলের কালো তিল,
যদি সুন্দর যুগোল চোখ পেতাম
আমি ভাসতাম ঐ আকাশে হোয়ে আবাবিল।

যদি সুন্দর যুগোল কান পেতাম
আমি ঝুলতাম তাতে হোয়ে কানের দুল,
যদি সুন্দর চুলের খোঁপা পেতাম
আমি তাতে গুঁজে থাকতাম হোয়ে নয়নতারার ফুল।

যদি সুন্দর যুগোল হাত পেতাম
আমি কাঁকন হোয়ে খুঁজতাম তাতে আস্থার ভীত,
অনামিকায় হতাম পান্নার সবুজ আংটি
ফিরে ফিরে আসত সুখ নিয়ে সোনালী অতীত।

যদি তুলতুলে নরম বক্ষ পেতাম
আমি সব ভুলে যেতে থাকতাম পড়ে মুখ গুঁজে,
যদি ঢেউ তোলা সরু কোটি পেতাম
আমি বিছা হোয়ে ঝুলতাম তার ভাঁজে ভাঁজে।

যদি সুন্দর পদ যুগোল পেতাম
আমি আলতার রঙ্গে পথ হারাতাম সম্মুখে,
কখনও নুপুরের তালে হতাম দিশেহারা
জড়িয়ে রাখতাম তাকে দিন রাত এই বুকে।

যদি সুন্দর একটা মন পেতাম
তাহলে সব ভুলে ডুবে মরতাম তার গভীরে,
এত পাওয়ার পরও এভাবে মরণ ঠিক হল কিনা
শুধু একবার জিজ্ঞাস করতাম সকল কবিরে।