আজ কোন রণ সংগীত নয়, নয় জাতীয় সংগীত।
আজ কেবলই হারানো দিনের বাংলা গানের সুরে
ও কথায় তোমার না বলা কথা খুঁজে নিতে সমুদ্র
গর্জনে কান রাখব বেলা ভূমির মঞ্চে। আমি কান
রাখব ঝর্ণা বুকে করা পাহাড়ের মুখরতার কাছে,
আমি কান পেতে রাখব বৃষ্টি ঝিম ধরা আকাশে  
মেঘের সংগীতের কাছে।


বুঝে নেবো কেন তোমার ভাল লাগত এমন গান-
'নিঃসঙ্গ একাকী বৃষ্টি ঝরা শাওন রাতে...,' কি ছিল
হৃদয় দোলা এমন গানের কথায় যা আমার
নিঃসঙ্গতায় এখন আমাকে পুড়ে মারে। অথবা-
'চলে গেলে কিছু না বলে, চেয়ে দেখলে না মুখ
তুলে...।'  বিদায় কালেও  তুমি কি কথা জানতে
চেয়েছিলে, আজ কেন সে কথা আমারই জানতে
ইচ্ছে করে।


আজ কোন আড্ডা নয়, নয় কোন কবিতা। আজ
কেবলই মন উপড় করে হারানো দিনের বাংলা
গানে কান পেতে থাকা, কান পেতে থাকা সমুদ্র
গর্জনে, কান পেতে থাকা ঝর্ণার কলতানে, কান
পেতে থাকা বৃষ্টির ছন্দের সুরে। আর তোমার
বুকের ব্যাথা খুঁড়ে খুঁড়ে জেনে নেয়া তোমার মনের
না বলা কথা যা এখন আমাকেই আলগা করে।