কি করে বুঝি বল-
তোমার চোখের পাতায় যে মেঘ ভাসে
তাতে বৃষ্টি হবে, না- ছায়া কেবল।


কি করে বুঝি বল-
তোমার ঠোঁট জোড়ায় যে স্পন্দন জাগে
তাতে চুম্বন হবে, না- কামনার মৃত্যু কেবল।


কি করে বুঝি বল-
তোমার চুল নিয়ে যে বাতাস খেলা করে
তাতে গন্ধ ছড়াবে, না- ঝড় কেবল।


কি করে বুঝি বল-
তোমার বক্ষ জুড়ে যে সাগর ঢেউ তোলে
তাতে মুক্তো জুটবে, না- চোরাবালি কেবল।


কি করে বুঝি বল-
তোমার নাভীমূলে যে মধু জমে
তাতে প্রশমিত হবে উত্তেজনা, না- অস্থিরতা কেবল।


কি করে বুঝি বল-
তোমার পদতলে যে ভক্তি জোটে
তাতে কাঁটা আছে, না- ফুলই কেবল।


দেবতাই যদি না বোঝেন-
তা'হলে আমি তো মানুষ কেবল!