ইদানিং মুক্তো চিন্তার মাঝে এসে
বলিষ্ঠ হয়ে দাঁড়ায় হিংস্র শব্দ প্রহরী।
কলম হাতে তুলে নিতে চাইলে উঠে আসে
কদমসম গ্রেনেড, আমি বন্ধু আর বন্ধুত্বের
আশায় হাত বাড়ালে তুলে দেয় গুলি ভর্তি বন্দুক,
আমি কামনায় ভাসতে চাইলে-
দু’পায়ের শক্তিতে দাঁড়ায় কামান।


ইদানিং সুন্দর ভাবনার মাঝে এসে জেঁকে বসেছে
অনাকাঙ্ক্ষিত তীব্র আচরণ, আমি মুহুর্তে মিথ্যেবাদী
হিয়ে যাচ্ছি মুঠোফোনের কব্জায়, যদিও সেটাই থাকে
আমার কব্জায়। আমি ফেইস বুকে ফেইস লুকিয়ে
পেইজ বাড়াচ্ছি মিথ্যায়। আমি আবেগ হারিয়ে
বেগ বাড়িয়ে ভাসছি কেবল শুন্যতায়।


ইদানিং তাই আমার ভেতর মায়া হারিয়ে
বেড়েছে হিংস্রতা, ভালবাসা গেছে কমে,
মিথ্যায় বেড়েছে তীব্রতা আর সত্য বলা গেছে
থেমে। এ কেমন শব্দ প্রহরী পাহারা দেয় আমায়
কার আদেশে? আমি চাই অতি দ্রুত প্রহরী মরুক,
সকল অস্ত্র তাক হোক আদেশ দাতার দিকে। যেন
জগতের প্রতিটি সুন্দর, সত্য আর ভালবাসারা মুক্তি পায়।