আজ আমরা যারা অল্পবিস্তর সৌখিন লেখা লিখি তাতে প্রাঞ্জলতার বাগজাল আমাদের আষ্টেপিষ্ঠে এমনভাবে বেঁধে রেখেছে যে মুষ্টিমেয় কিছু শব্দ ঘুরে ফিরে দেখতে পাই।এভাবে অনেক ব্যবহৃত শব্দের কবর দিচ্ছি আমরা।বর্তমান প্রজন্ম আজ এতটা বুদ্ধিবৃত্তিবিরোধী হয়ে উঠেছে যে তারা তিনচার বা ততোধিক অক্ষরের শব্দ দেখলেই সে শব্দ এড়িয়ে যেতে চায়। এভাবে অনেক শব্দই কবরস্থ হয়ে যাচ্ছে। এর মধ্যে অবশ্য কিছুটা যুক্তি আছে। সহজ বিকল্প থাকতে কেন বহু অক্ষরবিশিষ্ট তৎসম শব্দ ব্যবহার করবো? জানিনা এই যুক্তি কতটা সংযত? এটা ভুল যুক্তি না সঠিক সে ব্যাপারে আমি দ্বিধাগ্রস্থ। এভাবে চলতে থাকলে বাংলা ভাষা অচিরে একটি পঙ্গু ভাষায় পরিনত হবার সম্ভাবনা থেকে যায়।কারণ একটি ভাষার সম্বল তার শব্দভাণ্ডার। আর শক্তিমান ব্যবহারকারীর হাতে যেকোন শব্দ যেকোন জায়গায় কাজে লেগে যেতে পারে, এতে ভাষায় বৈচিত্র্য বাড়ে এবং ভাষা প্রাণবন্ত হয়ে ওঠে। আমাদের বাংলা তার আভিজত্যাভিমান নিয়ে দিন দিন মুষড়ে পড়ছে।
শব্দের ব্যবহার ধ্বনিগত কেমিস্ট্রির ব্যাপার। সর্বোপরি দক্ষতার ব্যাপারও বটে। ব্যবহার করতে জানলে শক্তিমান ব্যবহারকারীর হাতে মরা শব্দও প্রাণ লাভ করতে পারে। আর নতুন করে শব্দ জন্মের হারের চেয়ে শব্দের মৃত্যুর হার বেশি হওয়া কোন ভাষার জন্য মঙ্গলকর নয়। অব্যবহৃত শব্দদেরকে যত ব্যবহার করা যায়, ভাষা ও সাহিত্যের জন্য তা তত মঙ্গলজনক। আজ ইংরেজির মহামারী যেন দেখা দিয়েছে ঘরে ঘরে।  এতে দোষের কিছু নেই।  যত ভাষা শেখা যায় ততো বেশি জ্ঞান বৃদ্ধি হবে।এতে কোনো সন্দেহ নেই! আমরা উঠে পরে লাগি আমাদের সন্তানদের ইংরেজি শিক্ষা দেবার জন্যে।তার মানে এই নয় নিজের মাতৃভাষাকে বর্জন করে ।এমনতো কোনো কথা নয় যে ইংরেজি ছাড়া চলবেনা?
ফ্রেন্স-জার্মানরা তো বিদেশীদের কাছে ইংরেজিজ্ঞান জাহিরে সর্বদা অপারগ। ফ্রেন্স-জার্মান-পোলিশ-কোরীয়-জাপানী-চিনারা দুর্মূর্খ বাঙালির ন্যায় কস্মিনকালেও ভাবে না যে ইংরেজি না জানলে অন্তর্জালে সন্তরণ করা যাবে না। উন্নত দেশের জনতা মাইক্রোসফট উইন্ডোজ বলুন, হোয়াটস আপ বলুন, গুগল বলুন , উইকিপিডিয়া বলুন সবই মাতৃভাষায় ব্যবহার করে।তাহলে আমরা কি বাংলা ভাষাকে অনুর্বর বলে ভেবে নেবো?
সমস্যা আমাদের মনে, ভাষায় নয়। বাংলা সাহিত্যিকের সন্ততি দেশে কিংবা বিদেশে ইংরেজি মাধ্যম বিদ্যালয়ে পড়াশুনা করেছে বা করছে। ঠিক আছে কোনো ব্যাপার নয়।
পৃথিবীর তাবৎ উন্নত দেশে শিক্ষার মাধ্যম মাতৃভাষা। পৃথিবীর যেসব দেশে শিক্ষার মাধ্যম মাতৃভাষা নয়, সেসব দেশ কোনটিই এখনও উন্নত হতে পারেনি, দারিদ্র্যের দুষ্টচক্র থেকে বেড়িয়ে আসতে পারেনি।
তাই বলি আমরি বাংলা ভাষাকে সর্বক্ষেত্রে বাংলা প্রচলনের পক্ষে জোর দাবি জানান এবং বাংলার মর্যাদা সুপ্রতিষ্ঠিত করুন। আমরা বাংলা ভাষাকে "আয় মারি বাংলা ভাষা" হতে দেবোনা।


আসরের সবাইকে জানাই আমার অকৃত্রিম প্রীতি ও ভালোবাসা!