আসরের প্রিয় কবি আতাম মিঞার বানান বিভ্রাট নিয়ে একটি অতি মূল্যবান আলোচনার সাপেক্ষে গুটিকতক কথা বলি।


ছোট মুখে একটা বড় কথা । যেটা কবি আতাম মিঞার বানান বিভ্রাট নিয়ে আলোচনা সভায় কারুর মন্তব্যে উল্লেখ করতে দেখলাম না। তাই এই ক্ষুদ্র সংযোজন। বানান ভুলের আর একটা বিশেষ কারণ উচ্চারণ! শতকরা ৯০ ভাগ লেখকের মধ্যে একটা ভুল আমি খুব বেশি করে লক্ষ্য করেছি। শব্দটা হলো 'সম্মান' !
এই আসরেই অনেক তথাকথিত নামিদামি কবিকে এই ভুলটা করতে দেখেছি ।
কথাটা হলো 'সম্মান' কিন্তু লেখার সময় লেখেন 'সন্মান,। তার মানে উচ্চারণটাই ঠিক মতো করেন না। তাই এ ধরণের মারাত্মক বানান ভুল হয়।
আর একটা উদাহরণ দিই :-
ধরুন আমার 'স 'এর উচ্চারণের দোষ আছে । সেটা কেমন ?
আমি যখন কথা বলছি তখন বলছি "সামবাজারের  সসিবাবু সসা খেয়ে সাইকেল করে সরসরিয়ে চলে গেলেন।
তখন লিখতে গেলেও ওই উচ্চারণটি অর্থাৎ 'সামবাজারের  সসিবাবু সসা খেয়ে সাইকেল করে সরসরিয়ে চলে গেলেন লিখে ফেলি' । আসলে সঠিক উচ্চারণ যদি করতাম আমি লিখতাম 'শ্যামবাজারের শশীবাবু শশা খেয়ে সাইকেল করে সরসরিয়ে চলে গেলেন। আমার উচ্চারণটা যদি ঠিক থাকতো তাহলে বানান ভুলের সম্ভাবনাটা অনেক কমে যেত নাকি ?
আবার একইভাবে আরো একটা উদাহরণ দিই ইংরেজি বাক্যের:-
"She sells sea shell on the sea shore "


ঠিক একই ভুল হতে পারে যদি আমি বলি 'সি সেল সি সেল অন দ্য সি সোর্'
আসলে কথাটা হবে শি সেলস সি শেল অন দ্য সি শোর'  ।  
ভুল উচ্চারণ করলে আমার ভুল বানান লেখার প্রবণতা অধিক পরিমাণে বৃদ্ধি পেতে পারে।  


তাই অন্যান্য বানান ভুলের কারণের সঙ্গে ঠিক উচ্চারণ ততোধিক জরুরি।


আপনাদের অনেক সময় নষ্ট করলাম কিছুটা প্রলাপ বকে হয়তো।
একটু নিজ গুণে মানিয়ে নেবেন বন্ধুগণ।
প্রীতি, শুভেচ্ছা ও ভালোবাসা সহ ..
ইতি .....