আমি শুধুই তোমার নামের নিরুদ্দেশ পথিক,
সব তোমার জন্যে, তুমি আমার মনের প্রতীত;
হৃদয়ের অতৃপ্ত বাসনা,
জীবনে আর মিটলোনা।
বিজনরাতে আগুনভরা নিশীথে জ্বালাবো প্রজিত।


(প্রতীত -- কোমল চিত্ত )
(প্রজিত -- উপলব্ধি,জ্ঞান)