কবিতা আসরকে ও কবিতা শিল্পকে বিমূর্ত করার প্রয়াসে কিছু কবি হটাৎ ঠিক করলেন একটি কমিটি গঠন অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। তড়িঘড়ি করে একটি সভা ডেকে তৈরী করলেন একটি জগাখিচুড়ি কমিটি আর শুরু হয়ে গেলো এই সুন্দর ও পবিত্র আসরকে পরস্পর কাদা ছোড়াছুড়ি করে দূষিত ও অপরিচ্ছন্ন করার প্রতিযোগিতা। এ সমস্ত কিছু অনুধাবন করে প্রথমেই যেটা মনে পড়লো সেটা হচ্ছে 'যাযাবর' রচিত সেই সাড়াজাগানো 'দৃষ্টিপাত' উপনাস্যের কয়েকটি লাইন .......
(পৃষ্ঠা ৪১)
" দুজন ইংরেজ একত্র হলে গড়ে একটা ক্লাব, দুজন স্কচ একত্র হলে খোলে একটা ব্যাঙ্ক,দুজন জাপানি করে একটা সিক্রেট সোসাইটি। দুজন বাঙালি একত্র হলে করে কি? দলাদলি? তা করে,এবং বোধহয় একটু বেশি মাত্রায়ই করে।"
সেটাই বোধহয় প্রমান করে দিলেন আসরের কিছু কবি।

কুসুমকুমারী দাশ (কবি জীবনানন্দের গর্ভধারিনী মাতা) বড় দুঃখ করে লিখলেন ......  


একদিন লিখেছিনু আদর্শ যে হবে
“কথায় না বড় হয়ে কাজে বড় হবে” |
আজ লিখিতেছি বড় দুঃখ লয়ে প্রাণে
তোমরা মানুষ হবে কাহার কল্যাণে ?
মানুষ গড়িয়া ওঠে কোন্ উপাদানে ;
বাঙালি বোঝেনি তাহা এখনো জীবনে—
...............................................................


উপসংহার :-
বাংলা কবিতা ডট কম এ লগ ইন করলেই চোখের ওপর রোজ একটি কথা ভেসে আসে "বাংলা-কবিতা ডট কম ওয়েবসাইটটি বর্তমান সময়ে বাংলা কবিতার সবচেয়ে জনপ্রিয় ও সমৃদ্ধ ওয়েব পোর্টাল।
এ প্রজন্মের শতাধিক কবি আমাদের কবিতার আসরে প্রতিদিন কবিতা প্রকাশ করছেন।"


আমার প্রশ্ন ?
এই যে কাদা ছোড়াছুড়ি, এতে সত্যি কি আর বাংলা কবিতা ডট কম সবচেয়ে জনপ্রিয় ও সম্মৃদ্ধ রইবে?
আর নতুন প্রজন্ম আমাদের কাছে কি শিখবে ?


সবাইকে একটু ভেবে দেখার অনুরোধ রইলো!
ভালো থাকুন সবাই !!