বছর শেষে কবিতা নিয়ে দুচার কথা:------------
কবিতার মন্তব্য নিয়ে বেশ কয়েকদিন ধরে দেখছি আসর গরম। খুব ভালো। এ ধরণের আলোচনাতে উপকার বই অপকার নেই। মন্তব্য নিয়ে হাহুতাশ না করে কবিতা নিয়ে গুটিকতক কথা বলছি। কবিতার প্রধান কাজ পাঠককে খুশি করা। পড়ে যদি আনন্দ পাওয়া যায় সেটাই যথেষ্ট।  কবিতাকে বোঝার জন্যে scanning করার দরকার হয়না। কবিতাকে প্রধান বোঝা উপভোগের দ্বারা। কে কোন কবিতা পড়ে কতটা উপভোগ করবেন তা নির্ভর করে পাঠকের মনের ওপর। যাঁরা কবিতাকে খুঁটিয়ে বিশ্লেষণ করতে চান তাদের দলে অন্তত আমি নই। মর্ম ব্যবচ্ছেদ যত প্রবল হবে কবিতা সেখানে ব্যর্থ হবে। না উপভোগ করে, বা না পড়ে, অথবা প্রথম দুলাইন পড়ে মন্তব্য দেয়া কবিকে অতি সুক্ষভাবে প্রতারিত করা; উৎসাহিত করা নয়। মনের দরদ দিয়ে কবিতাকে গ্রহণ করতে হয়। মন্তব্যের চেয়ে সমালোচনার মূল্য অনেক বেশি। আর সেটা করতে গেলেই বেশিরভাগ ক্ষেত্রে অসম্মানিত হতে হয় মন্তব্যের উত্তরে ভাষার অপপ্রয়োগের দ্বারা। যথার্থ সমালোচনা, সেও এক পৃথক সাহিত্য, সেও এক সৃষ্টিকার্য , তার মূল্য কম নয়, কিন্তু তাই বলে যে কবিতার রস পেতে গেলে পন্ডিতের কাছে যেতে হবে বা তার কাছ থেকে পাঠ নিতে হবে তার কোনো মানে নেই।
সবশেষে বলি ...........
কবিতা কোমল বনিতা ,
যদিনা দুর্জন হস্তে পতিতা।


যাবার আগে বলে যাই :-
দেখতে দেখতে বছর কেটে গেলো।জীবন থেকে আরো একটি বছর চলে গেলো।মহাকালের স্রোত পেরিয়ে নতুন বছর আসতে চলেছে ২০১৮।
নতুন বছরকে স্বাগত জানাতে ঘন্টা ধ্বনি শুরু হয়ে গেছে।
কবিগুরুর ভাষায় বলি -----
"জগৎ জুড়ে উদার সূরে
আনন্দ গান বাজে "


সেই আনন্দ গান বেজে উঠুক আপনার মনে আমার মনে, আসরের সব কবিদের মনে। বেজে উঠুক তা সবার চেতনার মাঝে এই শুভকামনা নিয়ে এ বছরের মতো বিদায় প্রার্থনা করছি ।