ভালো লাগে শব্দের মায়াজাল বুনতে,
ভালো লাগে আমার নতুন শব্দ খুঁজতে। .
ভালো লাগে শব্দ তোমাকে কল্পনা করতে,
ভালো লাগে নতুন শব্দে কবিতা লিখতে।  


কেমন আছেন আসরের বন্ধুরা? আবার আপনাদের সামনে হাজির হলাম আরো দশটি শব্দের মায়াজাল ২ নিয়ে।  শব্দ দিয়েই আমরা দেখি, শব্দ দিয়ে আমরা শুনি, আদর করি, ভালোবাসি। প্রকৃতি নিয়ে আমরা প্রায়ই কবিতা লিখি।  তাই চেষ্টা করছি আজ কিছু প্রকৃতির শব্দ সংগ্রহের।  


১) পাহাড় -- পর্বত, অচল, অদ্রি, গিরি, ভূধর, শৈল, অটল, চূড়া, নগ, শৃঙ্গী, শৃঙ্গধর, মহীধর, মহীন্দ্র।


২) সমুদ্র-- সাগর  বারিধি, পারাবার, পাথার, বারীন্দ্র, অর্ণব, সিন্ধু, জলনিধি, জলধি, জলধর, সায়র, জলাধিপতি, রত্নাকর , বরুণ, দরিয়া, বারীন্দ্র, বারীশ, পয়োনিধি, তোয়ধি, বারিনিধি, অম্বুধি।


৩) আকাশ --গগন, অম্বর, নভঃ, ব্যোম, ঊর্ধ্বলোক, মেঘমণ্ডল, আসমান, নভোমণ্ডল, খগ, অন্তরীক্ষ।


৪) জল ---- পানি, অম্বু, জীবন, নীর সলিল, বারি, উদক, পয়ঃ, তোয়, অপ, জীবন।


৫)বৃক্ষ = গাছ, শাখী, বিটপী, অটবি, দ্রুম, মহীরূহ, তরু, পাদপ।


৬) মাটি --- ক্ষিতি, মৃত্তিকা।


৭) ফুল -- পুষ্প, কুসুম, প্রসূন, রঙ্গন।


৮) মেঘ --জলধর, জীমৃত, বারিদ, নীরদ, পয়োদ, ঘন, অম্বুদ, তায়দ, পয়োধর, বলাহক, তোয়ধর।


৯) নদী---- তটিনী, স্রোতস্বিনী, স্রোতস্বতী, তরঙ্গিনী, প্রবাহিনী, শৈবালিনী, গাঙ, স্বরিৎ, নির্ঝরিনী, কল্লোলিনী।


১০) বিদ্যুত --- বিজলী, ত্বড়িৎ, ক্ষণপ্রভা, সৌদামিনী, চপলা, চঞ্চলা, দামিনী, অচিরপ্রভা, শম্পা।


আজ এখানেই শেষ করি কি বলেন বন্ধুরা ? সবাই ভালো থাকুন। আগামী সপ্তাহে আবার দেখা হবে।
ভালোবাসা।