ক্রিসমাস উত্সব ও যীশুর বাণী (ধর্মীয় কাব্যগাথা)
তথ্যসংগ্রহ ও কলমে –কবি লক্ষ্মণ ভাণ্ডারী


ঈশ্বরের প্রতি দায়িত্ব অথবা সমর্পণ।
‘‘আর যীশু উচ্চ রবে চীৎকার করিয়া, কহিলেন, পিতঃ, তোমার হস্তে আমার আত্মা সমর্পণ করি : আর এই বলিয়া, তিনি প্রাণত্যাগ করিলেন’’ (লূক 23:46)।


মৃত্যুর আগে দেওয়া তাঁর সর্বশেষ বিবৃতিতে যীশু পিতা ঈশ্বরের প্রতি তাঁর সম্পূর্ণ সমর্পণকে দেখিয়েছেন। যেমন মহান স্পারজিয়ন নির্দেশ করেছেন যে, এটা প্রতিফলিত করছে যীশুর সেই নথিভূক্তকৃত প্রথম বাণীটিকেই, ‘‘আমার পিতার গৃহে আমাকে থাকিতেই হইবে ইহা কি জানিতে [পূর্বে জ্ঞাত হওয়া] না?’’ (লূক 2:49)।


প্রথম থেকে শুরু করে শেষ পর্যন্ত, যীশু ঈশ্বরের ইচ্ছাই পালন করেছিলেন।


রুক্ষ অমার্জিত শতপতিদের মধ্যে একজন যিনি তাঁকে ক্রুশের সঙ্গে পেরেকবিদ্ধ করেছিলেন তিনি সেখানে দাঁড়িয়ে এই বাণী শুনছিলেন। সেই শতপতি এর আগেও অনেক ক্রুশারোপন দেখেছেন, কিন্তু যখন যীশুর জীবন-রক্ত প্রবাহিত হয়ে চলেছে তখনও এক বিস্ময়কর ধর্ম্মোপদেশ প্রচাররত অবস্থায় যেভাবে তিনি মারা যাচ্ছেন, সেইভাবে কোন মানুষকে এর আগে মারা যেতে তিনি কখনও দেখেননি।
‘‘যাহা ঘটিল তাহা দেখিয়া, শতপতি ঈশ্বরের গৌরব করিয়া, কহিলেন, সত্য এই ব্যক্তি ধার্ম্মিক ছিলেন’’ (লূক 23:47)


সেই শতপতি একটুক্ষণ যীশুর সম্বন্ধে ভাবলেন, এবং তারপরে বললেন,
‘‘সত্যই ইনি ঈশ্বরের পুত্র ছিলেন’’ (মার্ক 15:39)


তিনি হলেন ঈশ্বরের পুত্র! তিনি মৃত্যু থেকে – জীবন্ত, স্বশরীরে – পুনরুত্থিত হয়েছেন।  তিনি স্বর্গে আরোহণ করেছেন। তিনি ঈশ্বরের ডান দিকে বসে থাকেন।


যীশু স্বয়ং বলেছেন, ‘‘আমা দিয়া না আসিলে, কেহ পিতার নিকটে আইসে না’’ (যোহন 14:6)।


ডঃ এ. ডব্লিউ. টোজার বলেছিলেন, ‘‘ঈশ্বরের নিকট পৌঁছাইবার অনেকগুলি পথের মধ্যে খ্রীষ্ট না হইতেছেন শুধু একটি পথ, না হইতেছেন সবগুলি পথের তুলনায় সর্বোত্তম পথ; তিনি হইতেছেন একমাত্র পথ’’ (That Incredible Christian, p. 135)।


যদি আপনি যীশুকে বিশ্বাস না করেন, আপনি হারিয়ে যাবেন। আপনি কত “উত্তম” সেটা কোন ব্যাপার নয়, আপনি কত ঘন ঘন মন্ডলীতে উপস্থিত হচ্ছেন বা বাইবেল পাঠ করছেন, সেগুলো কোন ব্যাপার নয়, আপনি যদি যীশুতে বিশ্বাস না করেছেন তাহলে আপনি হারিয়ে গেছেন। ‘‘আমা দিয়া না আসিলে, কেহ পিতার নিকটে আইসে না।’’ একমাত্র যীশুই রক্ত দিয়ে আপনার পাপ থেকে আপনাকে ধৌত করেন। ----আমেন।


ক্রিসমাস উত্সব (ধর্মীয় কবিতা)
কলমে –কবি লক্ষ্মণ ভাণ্ডারী


ক্রিসমাস উত্সবে ভিড় হয় ভারি,
সুসজ্জিত গীর্জাঘর আসে নরনারী।
যীশুর প্রার্থনা করে সবে ভক্তজন,
শুদ্ধ চিত্তে বাইবেল করিছে পঠন।


বাইবেলের কথন মিথ্যা কভু নয়,
যীশুর পুনরুত্থান শাস্ত্রে লেখা হয়।
সবাকার পাপভার নিজস্কন্ধে লয়ে,
ত্যজিলেন প্রাণ প্রভু ক্রুশবিদ্ধ হয়ে।


ক্রিসমাস বৃক্ষ এক রাখি সযতনে,
সুসজ্জিত ফুলমালা গীর্জার প্রাঙ্গণে।
মহা ধুমধাম আজি গীর্জা অভ্যন্তরে,
একসাথে সকলেই নাচ গান করে।


পরিত্রাতা যীশুখ্রীষ্ট! হে প্রভু আমার,
ধরামাঝে প্রভু ফিরে এসো পুনর্বার।
গীর্জায় প্রার্থনা আজি করে সর্বজন,
ক্রিসমাস কাব্যমালা লিখিল লক্ষ্মণ।