মা লক্ষ্মীর আগমনীস্তুতি (মহালক্ষ্মী স্তোত্রমালা)
তথ্যসংগ্রহ, বাণীরচনা ও স্তোত্রপাঠ- লক্ষ্মণ ভাণ্ডারী


·         শারদ পূর্ণিমা তিথি। পূণ্য শুভদিনে, শুভক্ষণে মা লক্ষ্মী আসছেন। বাতাসে শিহরণ। প্রতি ক্ষণে ক্ষণে বেজে উঠে জয়ঢাক ও কাঁসর। শঙ্খধ্বনি ও উলুধ্বনিতে আকাশ বাতাস মুখরিত হয়। গগনে গগনে নিনাদিত হয় মহাশঙ্খ।  দেবী মহালক্ষ্মী, তুমি আদি লক্ষ্মী, তুমি মোক্ষ লক্ষ্মী, তোমার আদিম রূপের মাধ্যমে সবাকার মোক্ষপ্রাপ্তি হয়।


·         তুমি ধনলক্ষ্মী, তোমার পূজায় ধরণীর প্রতি গৃহে গৃহে অর্থাগম হয়, এবং তোমার উপাসক হয়ে উঠেন ধনবান। তুমি ধান্যলক্ষ্মী, গজলক্ষ্মী ও সন্তানলক্ষ্মী। ধান্যলক্ষ্মী রূপে তুমি উপাসকদের কৃষি সম্পদের আশীর্বাদ প্রদান কর। তিনি গজলক্ষ্মী রূপে পশু সম্পদ রক্ষা করেন। আবার কখনও বা তিনি সন্তান লক্ষ্মী রূপে তিনি নিঃসন্তানদের সন্তান দান করেন।


·         আবার তিনি ধৈর্য্যলক্ষ্মী, তিনি বীরলক্ষ্মী, সুতীক্ষ্ম অস্ত্রের মাধ্যমে তিনি তাঁর উপাসকদের জীবনের সংগ্রামের মধ্য দিয়ে অধ্যবসায়ের জন্য সবাইকে সাহসী তথা নির্ভীক হয়ে উঠার আশীর্বাদ প্রদান করেন।


·         তিনি বিজয় লক্ষ্মী, তিনি সকলকে উদ্যম ও সুদৃঢ়তার সাথে জীবনের প্রতিবন্ধকতাগুলিকে জয় করতে সাহায্য করেন। তিনি বিজয় লক্ষ্মীরূপে উদ্ভাসিতা হয়ে সকলকে আশা ও অনুপ্রেরণার সাথে সাফল্য দান করেন। তাই তিনি হলেন সাফল্যের প্রতীক।


·         হে মা মহালক্ষ্মী! তুমি বিদ্যালক্ষ্মী রূপে জ্ঞান প্রদান করে সবাইকে আশীর্বাদ দান কর। তোমার শুভ আশীর্বাদে ঐশ্বরিক জ্ঞান প্রাপ্ত হয়। তোমার উপাসকগণ আন্তরিকভাবে তাদের জীবনকে আধ্যাত্মিকভাবে পরিবর্তন করার লক্ষ্য নিয়ে এগিয়ে চলে।



·         এসো, এসো মা। তোমার আবির্ভাবে ধরণী হয়ে উঠুক ধনধান্যে পরিপূর্ণা ও শস্যশ্যামলা। তোমার আগমনে পৃথিবীর আকাশ বাতাস শঙ্খধ্বনি তথা উলুধ্বনিতে মুখরিত হয়ে উঠুক। এসো, এসো মা। মহালক্ষ্মী রূপে তুমি বিরাজিতা হও কবি শ্রীলক্ষ্মণ ভাণ্ডারীর আবাসভবনে। করযোড়ে এই প্রার্থনা করি।



সিদ্ধিবুদ্ধিপ্রদে দেবী ভক্তিমুক্তিপ্রদায়িনী।
সর্বদুঃখহরে দেবী মহালক্ষ্মী নমোস্তুতে।।
আদ্যন্তরহিতে দেবী আদ্যশক্তিমহেশ্বরী।
মন্ত্রপূতে সদা দেবী মহালক্ষ্মী নমোস্তুতে।।



1. আদি লক্ষ্মী (মোক্ষ লক্ষ্মী)


তার আদিম রূপের মাধ্যমে, তিনি মুক্তি দেন।


2. ধন লক্ষ্মী


এই রূপে, সমৃদ্ধির দেবী হিসাবে, তিনি বস্তুগত সম্পদ এবং অস্পষ্ট গুণাবলী এবং মূল্যবোধের সম্পদ উভয়ই প্রদান করেন


3. ধান্য লক্ষ্মী


তিনি তার উপাসকদের কৃষি সম্পদের আশীর্বাদ প্রদান করেন।


4. গজ লক্ষ্মী


এই রূপে, তিনি পশু সম্পদ রক্ষা করেন।


5. সন্তান লক্ষ্মী


তিনি তার উপাসকদের একটি সন্তানের বর দেন এবং পুত্রকন্যাসম্ভবা ও বংশধরের প্রতীক। তিনি একজন সবাকার রক্ষাকারী মা।


6. ধৈর্য্য লক্ষ্মী (বীর লক্ষ্মী)


সুতীক্ষ্ণ অস্ত্রের মাধ্যমে, তিনি উপাসকদের জীবনের সংগ্রামের মধ্য দিয়ে অধ্যবসায়ের জন্য প্রয়োজনীয় সাহস এবং নির্ভীকতা প্রদান করেন।


7. বিজয় লক্ষ্মী


মানুষকে উদ্যম এবং সুদৃঢ়তার সাথে জীবনের প্রতিবন্ধকতাগুলিকে জয় করতে সাহায্য করার উদ্দেশ্যে উদ্ভাসিত, তিনি হলেন সাফল্যের প্রতীক, তিনি তার উপাসকদের আশা ও অনুপ্রেরণার সাথে উদ্বুদ্ধ করেন।


8. বিদ্যা লক্ষ্মী


তিনি জ্ঞান প্রদান করেন এবং তার আশীর্বাদে ঐশ্বরিক জ্ঞান প্রাপ্ত হয় যারা আন্তরিকভাবে তাদের জীবনকে আধ্যাত্মিকভাবে পরিবর্তন করার লক্ষ্য নিয়ে এগিয়ে চলে।



আর্থিক সমস্যা দূর করার মহামন্ত্র হল অষ্টলক্ষ্মী স্তোত্র,
লক্ষ্মীবারে এই মন্ত্র পাঠ করলে পাবেন উপকার।।


মানুষ তার জীবনের একটি বড় অংশ ধন-সম্পদ উপার্জনে ব্যয় করে থাকেন। কিছুজন এতে সহজেই সাফল্য পেয়ে যান, কিন্তু অনেক মানুষকেই এর জন্য অনেক লড়াই করতে হয়। জীবনের অর্থনৈতিক সমস্যাগুলি কাটিয়ে উঠতে শাস্ত্রে অনেক উপায়ের কথা উল্লেখ করা আছে। এই উপায়গুলির সাহায্যে সমস্যার সমাধান করা যেতে পারে। শাস্ত্রে অর্থ সম্পর্কিত সমস্যার সমাধান করার উপায়ও বলা আছে। আর্থিক স্থিতিকে আরও ভাল করতে দেবী লক্ষ্মী-কে সন্তুষ্ট করা উচিত। দেবী লক্ষ্মীর আশীর্বাদ পেতে অষ্টলক্ষ্মী স্তোত্র পাঠ করুন। দেবী লক্ষ্মীর পূজা করার সময় সঠিকভাবে অষ্টলক্ষ্মী স্তোত্র পাঠ করুন, তাহলে আপনার অর্থ সংক্রান্ত সমস্যার সমাধান অবশ্যই হবে। অষ্টলক্ষ্মী স্তোত্র পূজা বিধি সর্বপ্রথমে গঙ্গাজল দিয়ে ঘর পবিত্র করে নিন। বাড়ির ঈশান কোণে মা লক্ষ্মীর মূর্তি বা ছবি রাখুন। এবার অষ্টলক্ষ্মীর নাম জপ করুন এবং ধূপ, প্রদীপ এবং সাদা ফুল দিয়ে মা লক্ষ্মীর পূজা করুন। অষ্টলক্ষ্মী মন্ত্র জপ করুন এবং পূজার পরে মা লক্ষ্মীর ব্রত কথা শুনুন। পূজার সময় এই বিষয়ের দিকে বিশেষ নজর দিন ক) পুজোর সময় হালকা পোশাক পরুন। খ) পূজার স্থান অবশ্যই পবিত্র হতে হবে। এর জন্য আপনি গঙ্গাজল ছড়াতে পারেন। গ) পূজা-পাঠ শেষে মা লক্ষ্মীর কাছে ক্ষীর ভোগ হিসেবে দিন। ঘ) এই পূজার প্রসাদ পরিবারের সকল সদস্যকে দিন।


শ্রী অষ্টলক্ষ্মী স্তোত্রম্


আদিলক্ষ্মী
সুমনস বন্দিত সুন্দরি মাধবি চন্দ্র সহোদরি হেমমযে।
মুনিগণ বন্দিত মোক্ষপ্রদায়িনী মঞ্জুল ভাষিণী বেদনুতে।
পঙ্কজবাসিনী দেবসুপূজিত সদ-গুণ বর্ষিণী শান্তিনুতে।
জয় জয় হে মধুসূদন কামিনী আদিলক্ষ্মী পরিপালয় মাম্।


ধান্যলক্ষ্মী
অহিকলি কল্মষ নাশিনী কামিনী বৈদিকরূপিণী বেদমযে।
ক্ষীরসমুদ্ভব মঙ্গলরূপিণী মন্ত্রনিবাসিনী মন্ত্রনুতে।
মঙ্গলদায়িনী অম্বুজবাসিনী দেবগণাশ্রিত পাদযুতে।
জয় জয় হে মধুসূদন কামিনী ধান্যলক্ষ্মী পরিপালয় মাম্।


ধৈর্যলক্ষ্মী
জয়বরবর্ষিণী বৈষ্ণবী ভার্গবী মন্ত্র স্বরূপিণী মন্ত্রময়ে।
সুরগণ পূজিত শীঘ্র ফলপ্রদ জ্ঞান বিকাসিনী শাস্ত্রনুতে।
ভবভয়হারিণী পাপবিমোচনি সাধু জনাশ্রিত পাদযুতে।
জয় জয় হে মধুসূদন কামিনী ধৈর্যলক্ষ্মী সদাপালয় মাম্।


গজলক্ষ্মী
জয় জয় দুর্গতিনাশিনী কামিনী বৈদিক রুপিণী বেদমযে।
রধগজ তুরগপদাতি সমাবৃত পরিজন মণ্ডিত লোকনুতে।
হরিহর ব্রহ্ম সুপূজিত সেবিত তাপ নিবারিণী পাদযুতে।
জয় জয় হে মধুসূদন কামিনী গজলক্ষ্মী রূপেণ পালয় মাম্।


সন্তানলক্ষ্মী
অহি খগবাহিনী মোহিনী চক্রিণী রাগবিবর্ধিনী জ্ঞানময়ে।
গুণগণবরিধী লোকহিতৈষিণী সপ্তস্বর ভূষিত গাননুতে।
সকল সুরাসুর দেব মুনীশ্বর মানব বন্দিত পাদযুতে।
জয় জয় হে মধুসূদন কামিনী সন্তানলক্ষ্মী পরিপালয় মাম্।



বিজয়লক্ষ্মী
জয় কমলাসনি সদ্গতিদায়িনী জ্ঞানবিকাসিনী জ্ঞানময়ে।
অনুদিনমর্চিত কুঙ্কুম ধূসর ভূষিত বসিত বাদ্যনুতে।
কনকধরাস্তুতি বৈভব বন্দিত শঙ্করদেশিক মান্যপদে।
জয় জয় হে মধুসূদন কামিনী বিজয়লক্ষ্মী পরিপালয় মাম্।


বিদ্যালক্ষ্মী
প্রণত সুরেশ্বরী ভারতী ভার্গবী শোকবিনাশিনী রত্নময়ে।
মণিময় ভূষিত কর্ণবিভূষণ শান্তি সমাবৃত হাস্যমুখে।
নবনিধিদায়িনী কলিমলহারিণী কামিত ফলপ্রদ হস্তযুতে।
জয় জয় হে মধুসূদন কামিনী বিদ্যালক্ষ্মী সদাপালয় মাম্।


ধনলক্ষ্মী
ধিমিধিমি ধিন্ধিমি ধিন্ধিমি দিন্ধিমী দুন্দুভি নাদ সুপূর্ণময়ে।
ঘুমঘুম ঘুঙ্ঘুম ঘুঙ্ঘুম ঘুঙ্ঘুম শঙ্খনিনাদ সুবাদ্যনুতে।
বেদ পুরাণেতিহাস সুপূজিত বৈদিক মার্গ প্রদর্শযুতে।
জয় জয় হে মধুসূদন কামিনী ধনলক্ষ্মী রূপেণ পালয় মাম্।



শ্রী শ্রী লক্ষীদেবীর প্রণাম মন্ত্র ও ব্রতকথা


আধ্যাত্মিকভক্তিভাজন


শ্রীশ্রী মা লক্ষ্মীর স্তোত্র:-


লক্ষ্মীস্তং সর্বদেবানাং যথাসম্ভব নিত্যশঃ।
স্থিরাভাব তথা দেবী মম জন্মনি জন্মনি।।
বন্দে বিষ্ণু প্রিয়াং দেবী দারিদ্র্য দুঃখনাশিনী।
ক্ষীরোদ সম্ভবাং দেবীং বিষ্ণুবক্ষ বিলাসিনীঃ।।



শ্রী শ্রী লক্ষ্মীর ধ্যান মন্ত্র:-



ওঁ পাশাক্ষমালিকাম্ভোজ সৃণিভির্যাম্য সৌম্যয়োঃ।
পদ্মাসনাস্থাং ধায়েচ্চ শ্রীয়ং ত্রৈলোক্য মাতরং।।
গৌরবর্ণাং স্বরূপাঞ্চ সর্বালঙ্কারভূষি তাম্।
রৌক্নোপদ্মব্যগ্রকরাং বরদাং দক্ষিণেন তু।।



শ্রী শ্রী লক্ষ্মীর স্তোত্রম্:-



ত্রৈলোক্য পূজিতে দেবী কমলে বিষ্ণুবল্লভে।
যথাস্তং সুস্থিরা কৃষ্ণে তথা ভবময়ি স্থিরা।।
ঈশ্বরী কমলা লক্ষ্মীশ্চলা ভূতি হরিপ্রিয়া।
পদ্মা পদ্মালয়া সম্পদ সৃষ্টি শ্রীপদ্মধারিণী।।
দ্বাদশৈতানি নামানি লক্ষ্মীং সম্পূজ্য যঃ পঠেত।
স্থিরা লক্ষ্মীর্ভবেৎ তস্য পুত্রদারারদিভিংসহ।।



*অবশ্যই তিন বার পাঠ করতে হবে শ্রীশ্রী লক্ষ্মীর পুষ্পাঞ্জলি মন্ত্র,


“নমস্তে সর্বদেবানাং বরদাসি হরিপ্রিয়ে।
যা গতিস্তং প্রপন্নানাং সা মে ভূয়াত্বদর্চবাৎ।।”


ওঁ শান্তি! শান্তি! শান্তি!